অর্থবাজেটে জনকল্যাণমূলক খাতে বরাদ্দ বৃদ্ধির দাবি

0
119
অর্থবাজেটে অনুৎপাদনশীল খাতে ব্যয় কমিয়ে কৃষি শিক্ষা স্বাস্থ্যসহ জনকল্যাণমূলক খাতে বরাদ্দ বৃদ্ধির দাবি জানিয়েছে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল বাসদ (মার্কসবাদী)
রবিবার ( ৩ জুন) জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে তারা এ দাবি জানান।
মানববন্ধনে বক্তারা বলেন, সরকারের আয় ও ব্যয় বরাদ্দের হিসাব যেভাবে থাকে তাতে প্রতিবছরই এ প্রশ্নটিই উঠে কার টাকায় কার জন্য বাজেট হচ্ছে? প্রতিবছরই যে বাজেট রাখা হয় সে বাজেটের সিংহভাগের জোগানদাতা খেটে খাওয়া গরীব মানুষের স্বার্থ ও অধিকারকে প্রধান রেখে কোন বাজেট প্রণীত হয়নি অন্যদিকে মুষ্টিমেয় ,পুঁজিপতি, ব্যবসায়ী, আমলা, রাষ্ট্রীয় বিভিন্ন বাহিনীর স্বার্থই প্রধান পেয়েছে।
বক্তারা বলেন, আগামী ৫ জন জাতীয় সংসদে ১৮-১৯ অর্থবছরের বাজেট পেশ হবে এ বাজেটে প্রায় ৪ লক্ষ ৬০ হাজার কোটি টাকার বাজেট প্রণীত হবে তাতে বর্তমান অর্থবছরের রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা আরো ৫০ হাজার কোটি টাকা বেশি ধরা হয়েছে বিগত কয়েক বছরের বাজেট বিবেচনায় নিলে দেখা যাবে ট্যা‌ক্সের আওতা ও পরিধি বেড়েছে আর সাধারন জনগনের উপর ব্যয়ের বুঝা চে‌পে‌ছে।
বক্তারা জানান কেবলমাত্র চালের মূল্যবৃদ্ধির ফলে পাঁচ লক্ষ পরিবার দারিদ্র্যসীমার নিচে নেমে গেছে। এছাড়াও শ্রমিকদের নেই বাঁচার মতো মজুরি। গার্মেন্টস থেকে বৈদেশিক মুদ্রার ৮১ ভাগ অর্জিত হলেও শ্রমিকের ন্যূনতম মজুরি ৫৩০০ টাকা। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে অবকাঠামোগত আয়োজনের যেমন ঘাটতি পাশাপাশি শিক্ষকের সংখ্যা কম। এছাড়াও স্বাস্থ্যখাতে, যোগাযোগ পরিবহন খাতে, কর্মসংস্থানের ক্ষেত্র সুপরিকল্পিত উদ্যোগ পরিলক্ষিত হয়নি । সুপরিকল্পিতভাবে বাজেট প্রণয়ন কর‌লে দেশের জন্য উপকার হ‌বে   বলে তারা মনে করেন।
এ সময় তারা কিছু দাবি তুলে ধরেন
দাবিগুলো হলো: কৃষি খাতে পর্যাপ্ত ভর্তুকি ও খোঁজ কৃষকের হাতে তার পৌঁছানোর ব্যবস্থা করতে হবে, ভূমিহীন ও প্রান্তিক কৃষকদের জন্য শস্যবীমা কৃ‌ষি বীমা প্রাকৃতিক দুর্যোগ বীমা চালু করতে হবে, কর্মসংস্থানসহ ন্যায্য মজুরি সুনির্দিষ্ট নিশ্চয়তা দিতে হবে, শক্তিশালী সরকারি স্বাস্থ্য সেবা খাত গড়ে তোলার লক্ষ্যে হাসপাতাল নির্মাণ চিকিৎসক নিয়োগ পর্যাপ্ত বরাদ্দ দিতে হবে, মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে হবে
মানববন্ধনে উপস্থিত ছিলেন বাসাতের সাধারণ সম্পাদক মুবিনুল হায়দার চৌধুরী ও বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী গণ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here