অনশনের ১২ তম দি‌ন চল‌ছে শিক্ষকদের

0
159
স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে  গত ১০ জুন থেকে রাজপথে আন্দোলন কর্মসূচি পালন করে আসছেন। সে অনুযায়ী আন্দোলনের আজ ২৭ তম দিন এবং অনশন কর্মসূচির ১২ তম দিনের মত পালিত হচ্ছে।
আন্দোলনে অংশ নিয়ে ইতিমধ্যে প্রায় দুই শতাধিক শিক্ষক কর্মচারী অসুস্থ হয়েছে এবং ৫০ জ‌নের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন বলে জানিয়েছেন
নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদ্দুন্নবী ডলার।
শুক্রবার ৬ জুলাই জাতীয় প্রেসক্লাবের সামনে সরজ‌মি‌নে তা‌দের এ অনশন কর‌তে দেখা যায়।
অনশনে অংশ নেওয়া শিক্ষকরা বলেন, সারা দেশে প্রায় ২০-২৫ বছর ৮০ হাজার শিক্ষক কর্মচারী বিনা বেতনে শিক্ষকতা করে আসছেন।তারা পরিবারের সদস্যদের ভরন-পোষণ, চিকিৎসা দিতে না পেরে নিজেরাই বোঝা হয়ে গেছেন অপরদিকে সামাজিক ও রাষ্ট্রীয় মর্যদাও নেই। একটি স্বাধীন দেশে জাতী গড়ার কারিগররা সরকারের অবিবেচক সিদ্ধান্তের কারনে তিলে তিলে ধংস্ব হয়ে যাচ্ছে। অথচ রাষ্ট্র নিরব, মনে হচ্ছে এ শিক্ষকদের প্রতি রাষ্ট্রের কোন দায়-দায়িত্ব নেই।
তারা বলেন,চলতি বছরের ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী এমপিওভূক্তির প্রতিশ্রুতি দিলে, শিক্ষকরা আনন্দে আত্বহারা হয়েছিল। কিন্তু ২০১৮-১৯ সালের অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় আবারও শিক্ষকদের গভির অন্ধকারে তলিয়ে যেতে হচ্ছে।ভাবতে অবাক লাগে সরকার প্রতিশ্রুতি বাস্তবায়ন না করে, শিক্ষামন্ত্রী প্রহসনের এমপিও নীতিমালা করে শিক্ষকদের রাজপথে ঠেলে দিলেন। দিন রাত,রোদ বৃষ্টির মাঝে শিক্ষকরা পরিবার পরিজন ছেড়ে রাজপথে অমানবিকভাবে, অস্বাস্থ্যকর পরিবেশে আমরণ অনশন কর্মসূচি চালিয়ে যাচ্ছেন।
নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদ্দুন্নবী ডলার, সাধারান সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায়ের নেতৃত্বে এই আমরণ অনশন কর্মসূচি পালিত হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here