শ্রমিকদের মজুরি ১৬ হাজার টাকা বাস্তবায়নের দাবি

0
182
শ্রমিকদের নূন্যতম মজুরি ১৬ হাজার টাকা ঘোষণা করা এবং তা বাস্তবায়ন গ্রহণের দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক মজুরি আন্দোলন নামক শ্রমিক সংগঠন।
শনিবার ৭ জুলাই  জাতীয় প্রেসক্লাবের সামনে ‘পোশাক শ্রমিকদের নূন্যতম মজুরি ১৬ হাজার টাকা ঘোষণায় কালক্ষেপণের প্রতিবাদে’ আয়োজিত এক কা‌লো পতাকা  মানববন্ধনে এ দাবি জানানো হয়।
মানববন্ধনে বক্তারা বলেন, জানুয়ারি মাসে পোশাক শ্রমিকদের মজুরি বোর্ড ঘোষিত হয়েছে,ইতিমধ্যে মজুরি বোর্ড একটি সভা করে।দ্বিতীয় সভা ৮ জুলাই,অনেক আগ থেকে শ্রমিকরা দাবি জানিয়ে আসছেন তাদের নূন্যতম মজুরি ১৬ হাজার টাকা করার জন্য। সরকারি শ্রমিক-কর্মচারীদের জন্য মজুরি ঘোষণা করা হয়েছে।এ দিকে গার্মেন্টস শ্রমিকরা তাদের মজুরির জন্য অপেক্ষায় রয়েছেন।
তারা বলেন, মজুরি বোর্ডের চেয়ারম্যান ৬ মাসের মধ্যে কোন মজুরি ঘোষণা না করে কালক্ষেপণ করছেন। এতে শ্রমিকদের মধ্যে চরম অসন্তোষ বিরাজ করছে।নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম বেড়েই চলেছে।বাড়ির মালিকরাও ভাড়া বৃদ্ধির অপেক্ষায় আছে।অবিলম্বে পোশাক শ্রমিকদের মজুরি ঘোষণা না করা হলে যেকোন মুহুর্তে শ্রমিক আন্দোলন দানা বেধে উঠতে পারে।এর জন্য মজুরি বোর্ড, সরকার,মালকরাই দায়ি থাকবেন। ফলে অবিলম্বে শ্রমিকদের নূন্যতম মজুরি ১৬ হাজার টাকা ঘোষণা করা এবং তা বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণ করুণ।
গার্মেন্টস শ্রমিক মজুরি আন্দোলনের সভাপতি লিমা ফেরদৌসের সভাপতিত্বে মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন আয়োজক সংগঠনের সদস্য সচিব বাহরানে সুলতান বাহার,সদস্য কামরুন্নাহার, মোস্তফা আহমেদ, আনোয়ারা হক, মাসুদ রানা প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here