সম্প্রীতি বাংলাদেশ ফাউন্ডেশনের যাত্রা শুরু

0
425

দেশইনফো প্রতিবেদক: আত্ম প্রকাশ পেল `সম্প্রীতি বাংলাদেশ ফাউন্ডেশনের`। অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার প্রত্যয়ে ফাউন্ডেশনের ছায়া তলে একত্রিত হয়ে ধর্ম-বর্ণ নির্বিশেষে দেশের শিক্ষাবিদ, বুদ্ধিজীবী ও ধর্মীয় নেতারা পারস্পরিক সম্প্রীতি ও মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখার ঘোষণা দিয়েছেন।

শনিবার সকালে রাজধানীর জাতীয় জাদুঘর মিলনায়তনে ফাউন্ডেশনের আত্ম প্রকাশ অনুষ্ঠানে তারা এ ঘোষণা দেন।

এ সময় বক্তারা বলেন, হাজার বছর ধরে, আবহমান বাংলার সম্প্রীতির ইতিহাস। তবে পারস্পরিক এই সৌহার্দকে বিনষ্ট করার অপচেষ্টাও চলেছে বারেবারে। আর তাই ভিন্নতার মাঝে ঐক্যের বাঁধন, এই প্রত্যয় নিয়ে যাত্রা শুরু হল সম্প্রীতি বাংলাদেশ ফাউন্ডেশনের।

অনুষ্ঠানে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, আমাদের আঘাত আসতে পারে, আমরা আগে থেকে প্রস্তুত থাকতে চাই। আমরা জানি, এই দেশের অধিকাংশ জনগোষ্ঠী সাম্প্রদায়িকতাবিরোধী ও সাম্যের পক্ষে। আমাদের এখন ঐক্যবদ্ধ হতে হবে। আপনাদের সঙ্গে পেলে আমরা জয়ী হব।

‘গাহি সাম্যের গান’ স্লোগান নিয়ে আসা এই নাগরিক ফোরামের উদ্দেশ্য তুলে ধরে অনুষ্ঠানের আহ্বায়ক সাংস্কৃতিক ব্যক্তিত্ব পীযূষ বন্দ্যোপাধ্যায় বলেন, মুক্তিযুদ্ধের যেই প্রধান চেতনা ‘ধর্মনিরপেক্ষতা’, সেটার দিকে আমরা ফিরে যেতে চাই। তাহলে আমরা ধর্মনিরপেক্ষ বাংলাদেশ, শোষণহীন বাংলাদেশ ও সাম্যের বাংলাদেশ গড়ে তুলতে পারব। প্রথমত কেন্দ্রীয় আহ্বায়ক কমিটি দিয়ে পরিচালিত হলেও পরবর্তীতে জেলা ও উপজেলা পর্যায়ে আহ্বায়ক কমিটি গঠনের কাজ করা হবে বলে জানান পীযূষ বন্দ্যোপাধ্যায়।

অনুষ্ঠানে প্রচারিত এক ভিডিও বার্তায় জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এখানে হাজার হাজার বছর ধরে নানা ধর্ম-বর্ণের মানুষ সম্প্রীতি নিয়ে বসবাস করছে। দেশ সমৃদ্ধির পথে এগিয়ে গেছে। বিভেদ এবং সংঘাত যে হয়নি তা নয়। সব মিলিয়ে যে সম্প্রীতির অবনতি হয়েছে, তা সত্ত্বেও আমরা এর উপরে সাম্প্রদায়িক সম্প্রীতি রেখে সামনের দিকে অগ্রসর হয়েছি। আমাদের এ ধারা অব্যাহত থাকবে।

ডাকসুর সাবেক ভিপি মাহফুজা খানম বলেন, বাংলাদেশের প্রত্যেক ধর্মের মানুষের একই অধিকার এবং বিভিন্ন ধর্মের মানুষ তার ধর্মবিশ্বাস সত্ত্বেও অথবা ধর্মবিশ্বাসের অভাব সত্ত্বেও পরস্পরের হাতে হাত রেখে সামনের দিকে এগিয়ে যাবেন। এবং বাংলাদেশকে সমৃদ্ধ-সভ্য জাতি হিসাবে বিশ্বের দরবারে প্রতিষ্ঠিত করবেন।

জাতীয় প্রেসক্লাবের সভাপতি শফিকুর রহমান বলেন, আমরা দখলের নামে আমাদের মধ্যে সম্প্রীতি নষ্ট করছি। আমাদের লোভ সংবরণ করতে হবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, ইমেরিটাস অধ্যাপক এ কে আজাদ চৌধুরী, ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও লেখক মুহাম্মদ জাফর ইকবাল, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি সারওয়ার আলী, সাংবাদিক আবেদ খান, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক শামীম মো. আফজাল, বৌদ্ধ ধর্মীয় নেতা শুদ্ধানন্দ মহাথেরো, রামকৃষ্ণ মিশনের সাধারণ সম্পাদক স্বামী গুরু সেবানন্দ, খ্রিস্টান অ্যাসোসিয়েশনের সভাপতি নির্মল রোজারিও, ইসকনের প্রতিনিধি সুখীল দাস, সংগঠনের সদস্য সচিব মামুন আল মাহতাব প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here