দৃষ্টিশক্তি ফিরে পেল ৩৭ রোগী

0
123
sdr

কে. এম. রুবেল: সমাজসেবামূলক সংস্থা ‘কাঞ্চন মুন্সী ফাউন্ডেশন’। এই সংস্থাটির সহযোগিতায় বিনামূল্যে লেন্স সংযোজনসহ ৩৭ জন রোগীর চোখের ছানি অপারেশন করা হয়েছে।

তাদের সবাইকে প্রয়োজনীয় ওষুধ ও কালো চশমা দেয়া হয়েছে। ফলে এই ৩৭ জন ফিরে পেয়েছে দৃষ্টিশক্তি। বিএনএসবি জহুরুল হক চক্ষু হাসপাতালে এসব রোগীর অস্ত্রোপচার করা হয়। চক্ষু সার্জন প্রফেসর ডা. রাহাত আনোয়ার চৌধুরী ও তার টিম এ অস্ত্রোপচার সম্পন্ন করেন।

মঙ্গলবার সকালে ডা. রাহাত আনোয়ার চৌধুরী উপস্থিত থেকে রোগীদের পর্যবেক্ষণ করে তাদের ছাড়পত্র দেন। তিনি তাদের খোঁজ-খবর নেন এবং সবাইকে আশ্বস্ত করেন সার্জারি সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে।

এসময় উপস্থিত থেকে বক্তব্য রাখেন, ফরিদপুর জেলা পরিষদ সদস্য ও জেলা কৃষকলীগের সদস্য সচিব শেখ শহীদুল ইসলাম শহীদ, বাংলাদেশ টেলিভিশনের ফরিদপুর জেলা প্রতিনিধি সাজ্জাদ বাবু, চক্ষু হাসপাতালের পরিচালক মমতাজ বেগম।

এর আগে জাতীয় শোক দিবস উপলক্ষে ৪ আগস্ট সকালে ফরিদপুরের বোয়ালমারী সরাইলে পাইলট উচ্চ বিদ্যালয়ে সমাজসেবামূলক সংস্থা কাঞ্চন মুন্সী ফাউন্ডেশনের উদ্যোগে জন্য বিনামূল্যে চক্ষু ক্যাম্পের উদ্বোধন করা হয়।

দিনব্যাপী এই সেবা ক্যাম্পের শুভ উদ্বোধন করেন- বাংলাদেশ কৃষকলীগের কেন্দ্রীয় সহ-সভাপতি ও ফরিদপুর জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য এবং অনলাইন নিউজপোর্টাল ‘ঢাকাটাইমস’ ও সাপ্তাহিক ‘এই সময়’ সম্পাদক আরিফুর রহমান দোলন। তিনি কাঞ্চন মুন্সী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান।

এ ক্যাম্পের মাধ্যমে ৫০০ জন দুঃস্থ মানুষকে সম্পূর্ণ বিনামূল্যে চক্ষু চিকিৎসা প্রদান করা হয়। এদের মধ্যে ১৪৭ জন রোগীকে চশমা এবং ৩৭ জন রোগীর ছানি অপারেশনের জন্য বাছাই করে তাদের যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা করা হয়। প্রতি রোগীদের বিনামূল্যে ওষুধ দেয়া হয়।

সোমবার রাতে বাছাইকৃত রোগীদের ফরিদপুর শহরের পূর্বখাবাসপুর (লঞ্চঘাট) এলাকায় অবস্থিত বিএনএসবি জহুর“ল হক চক্ষু হাসপাতালে অপারেশন করে তাদের মঙ্গলবার নিজ নিজ ঠিকানায় পৌঁছে দেয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here