কম্পিউটারের কিছুই জানেন না সাইবার নিরাপত্তামন্ত্রী!

0
230

জাপানের সাইবার নিরাপত্তামন্ত্রী ইয়োশিতাকা সাকুরাদা। নতুন সাইবার নিরাপত্তামন্ত্রী এমন এক স্বীকারোক্তি দিয়েছেন, যাতে তাঁর দেশের মানুষ হতবুদ্ধি হয়ে গেছে। দেশটির সাইবার নিরাপত্তামন্ত্রী বলেছেন, তিনি তাঁর জীবনে কখনোই কম্পিউটার ব্যবহার করেননি।

গতকাল বৃহস্পতিবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, জাপানের সাইবার নিরাপত্তামন্ত্রী ইয়োশিতাকা সাকুরাদা দেশটির একটি সংসদীয় কমিটিতে ওই স্বীকারোক্তি দিয়েছেন।

মন্ত্রী বলেন, ‘২৫ বছর বয়স থেকে আমি আমার স্টাফ ও সচিবদের দিয়ে কাজ করাই। আমি আমার জীবনে কোনো দিন কম্পিউটার ব্যবহার করিনি।’

৬৮ বছর বয়সী ইয়োশিতাকা গত মাসে জাপানের সাইবার নিরাপত্তামন্ত্রী নিযুক্ত হন। ২০২০ সালে টোকিওতে অনুষ্ঠেয় অলিম্পিক গেমসের সাইবার নিরাপত্তার প্রস্তুতি দেখভাল তাঁর অন্যতম দায়িত্ব।

মন্ত্রীর দাবি, তিনি জীবনে কখনো কম্পিউটার ব্যবহার করেননি, এ কথা ঠিক। কিন্তু তাঁর মন্ত্রণালয়ের কর্মকর্তাদের প্রয়োজনীয় অভিজ্ঞতা আছে। তিনি আত্মবিশ্বাসী যে, এতে কোনো সমস্যা হবে না।

সাইবার নিরাপত্তামন্ত্রীর স্বীকারোক্তি নিয়ে সামাজিক মাধ্যমে তুমুল আলোচনা-সমালোচনা হচ্ছে।

জাপানের বিরোধী দল ডেমোক্রেটিক পার্টির রাজনীতিবিদ মাসাতো ইমাইয়ের এক প্রশ্নের জেরে দেশটির সাইবার নিরাপত্তামন্ত্রীর কাছ থেকে জীবনেও কম্পিউটার ব্যবহার না করার বিষয়ে স্বীকারোক্তি আসে।

মন্ত্রীর স্বীকারোক্তিতে সংসদীয় কমিটি বিস্মিত হয়।

ডেমোক্রেটিক পার্টির মাসাতো ইমাই বলেন, অবিশ্বাস্য ব্যাপার। এক ব্যক্তি সাইবার নিরাপত্তার দায়িত্বে আছেন, অথচ তিনি জীবনে কখনো কম্পিউটারই ব্যবহার করেননি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here