মারণরোগ ক্যানসারের প্রধান ঝুকি কি জানেন ?

0
305

আপনার কী একের বেশি সঙ্গী রয়েছে? তা হলে এখনই সাবধান হোন। এই অভ্যেস কিন্তু আপনাকে ঠেলে দিতে পারে মারণরোগ ক্যানসারের দিকে।

মেয়েদের মধ্যে এ দেশে যে ক্যানসারের হার এই মুহূর্তে সবচেয়ে বেশি, তা হল জরায়ুমুখ ক্যানসার। এর পিছনে অপরিচ্ছন্নতা একটা বড় কারণ। বিশেষত ঋতুকালীন সময়ে অপরিচ্ছন্ন থাকা বা নোংরা পুকুরে নিয়মিত স্নান করার ফল মারাত্মক হতে পারে। নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতালের রেডিওথেরাপি বিভাগের প্রধান চিকিৎসক সুবীর গঙ্গোপাধ্যায় বলেন, “সাধারণ ভাবে মধ্যবিত্ত বা উচ্চবিত্ত পরিবারে জরায়ুমুখ ক্যানসারের ঘটনা বেশি ঘটার কথা নয়।

কিন্তু ইদানীং তেমন পরিবার থেকেই অল্পবয়সী মেয়েদের এই রোগে আক্রান্ত হতে দেখছি আমরা।” এর কারণ কী? তিনি বলেন, “জরায়ুমুখ ক্যানসারের জন্য দায়ী হিউম্যান প্যাপিলোমা ভাইরাস। এর বাহক পুরুষ। কিন্তু এর জেরে রোগটা হয় মহিলাদের। একাধিক যৌনসঙ্গী থাকলে তাই জরায়ুমুখ ক্যানসারের ভয় বেড়ে যায়।”

ক্যানসার প্রতিরোধে শরীর পরীক্ষা করা বা স্ক্রিনিং খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আগে থেকেই স্ক্রিনিং করা হলে এবং প্রাথমিক পর্যায়ে ক্যানসার ধরা পড়লে চিকিৎসা অনেকটাই সহজ হয়ে যায়। আজ মঙ্গলবার ১০ মার্চ এনটিভির স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ১৯৭০তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ক্যানসারর বিশেষজ্ঞ, জাতীয় ক্যানসার গবেষণা ইন্সটিটিউট ও হাসপাতালের ক্যানসার ইপিডিওমেলজি বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ হাবিবুল্লাহ তালুকদার রাসকিন।
মনোবিদদের মতে, ‘ওরাল সেক্স’ যুগ যুগ ধরে চালু রয়েছে। কিন্তু এখন কমবয়সীদের মধ্যে প্রবণতাটা বেড়েছে। মনোবিদ জ্যোতির্ময় সমাজদার বলেন, “তরুণ প্রজন্মের মধ্যে মানসিক বাধা ক্রমশ কেটে যাচ্ছে। তাই অ্যাডভেঞ্চারের নেশায় তারা অনেক কিছু পরীক্ষানিরীক্ষা করে দেখতে চাইছে। আমাদের চেম্বারে বহু অল্পবয়সী ছেলেমেয়েকে পাই যারা জানায় যে, যৌনতা তাদের কাছে একঘেয়ে হয়ে যাচ্ছে। এ ভাবেই হয়তো নতুনত্বের খোঁজ করতে গিয়ে তারা নিজেদের বিপদ ডেকে আনছে। আর এখন যেহেতু একাধিক যৌনসঙ্গী থাকছে অনেকেরই, তাই নতুনত্বের খোঁজটাও প্রবল হয়ে উঠছে।

চিকিৎসকেরা এও জানাচ্ছেন, বাছবিচার না করে হরমোনের প্রয়োগ অল্পবয়সী মেয়েদের ক্যানসারের ভয় বাড়িয়ে তুলছে। ছোটখাটো প্রয়োজনে মাসিক ঋতুস্রাব পিছিয়ে দেওয়ার জন্য অনেকে ওষুধ খান। এর ফল মারাত্মক হতে পারে। আবার বহু পুরুষ তাঁদের ‘পৌরুষ’ ধরে রাখতে নানা রকম ওষুধ খাচ্ছেন। তাঁদের বেপরোয়া যৌনজীবনও প্রস্টেট ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here