ফ্যান কারখানায় শ্রমিকের মৃত্যুর ঘটনায় এসএনএফএর উদ্বেগ

0
132

নিজস্ব প্রতিবেদক: গাজীপুরের টঙ্গীর বিসিক শিল্পনগরী এলাকায় ন্যাশনাল ফ্যান কারখানায় বিস্ফোরণে তিন শ্রমিকের মৃত্যু এবং ৩০ শ্রমিকের আহত হওয়ার ঘটনায় শ্রমিক নিরাপত্তা ফোরাম (এসএনএফ) গভীর উদ্বেগ প্রকাশ করছে।

বুধবার শ্রমিক নিরাপত্তা ফোরামের আহ্বয়াক ড. হামিদা হোসেন স্বাক্ষরিত এক বিবৃতিতে এ উদ্বেগ জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, মঙ্গলবার দুপুর পৌনে ১২টার দিকে কারখানার শ্রমিকেরা কাজ করছিলেন। এমন সময় ভেতরে হিট চেম্বারে বিস্ফোরণ ঘটে এবং আগুন ধরে যায়। এ ঘটনায় তিন শ্রমিক নিহত ও কমপক্ষে ৩০ জন আহত হয়েছেন। হতাহত শ্রমিকদের উদ্ধার করে টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া গুরুতর দগ্ধ আটজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে পাঠানো হয়েছে।

ড. হামিদা হোসেন বলেন, বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ৭৮.ক ধারায় ব্যক্তিগত সুরক্ষা যন্ত্রপাতি ব্যবহারের বাধ্যবাধকতায় বলা হয়েছে। শ্রমিকগণের ব্যক্তিগত সুরক্ষা যন্ত্রপাতি সরবরাহ ও ব্যবহার নিশ্চিত করা ব্যতিত নিয়োগকারী কাউকে কর্মে নিয়োগ করতে পারবে না এবং কর্মক্ষেত্রে শ্রমিকের পেশাগত স্বাস্থ্য সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিতকরণের জন্য নিয়োগকারী প্রত্যেক শ্রমিককে কাজের ঝুঁকি সম্পর্কে প্রশিক্ষণের মাধ্যমে সচেতন করবে-এ কথাও বলা হয়েছে। কিন্তু টঙ্গীর ন্যাশনাল ফ্যান কারখানায় শ্রম আইনের সুরক্ষার বিধান যথাযথভাবে অনুসরন করা হয়েছিল কিনা তা তদন্ত করে দেখা প্রয়োজন।

তিনি বলেন,শ্রমিক নিরাপত্তা ফোরাম এই ঘটনার সুষ্ঠু তদন্ত ও প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণের জোর দাবী জানাচ্ছে। পাশাপাশি এ ঘটনায় দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে আইনের আওতায় এনে উপযুক্ত শাস্তি বিধান এবং নিহত শ্রমিকদের উপযুক্ত
ক্ষতিপূরণ প্রদানে যথাযথ উদ্যোগ নেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here