জাতীয় পরিবেশ নীতি মন্ত্রিসভায় অনুমোদন

0
129

সচিবালয় প্রতিবেদক:‘জাতীয় পরিবেশ নীতি-২০১৮’ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সংবাদ সম্মেলনে এতথ্য জানান।

তিনি বলেন, জাতীয় পরিবেশ নীতিতে বড় একটা পরিবর্তন হল আগে এতে ১৫টি খাত অন্তর্ভুক্ত ছিল, এখন আরো ৯টি খাত যুক্ত করে ২৪টি খাত করা হয়েছে।

তিনি আরো বলেন,নীতিমালায় বিদেশি ও আগ্রাসী জাতের প্রাণি ও উদ্ভিদের কৃত্রিম অনুপ্রবেশ নিরুৎসাহিত করা, প্রয়োজনে যথেষ্ট গবেষণার মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ, পরিবেশ সংক্রান্ত সব আন্তর্জাতিক উদ্যোগের সাথে যথাসম্ভব সক্রিয়ভাবে জড়িত থাকা, পরিবেশ সংরক্ষণের মাধ্যমে দারিদ্র দূরীকরণ, পরিবেশ সংক্রান্ত আইন ও বিধিমালা যথাযথ প্রতিপালনের নির্দেশনা রয়েচে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ভূমি সম্পদ ব্যবস্থাপনা,বায়ু দূষণ নিয়ন্ত্রণ, নিরাপদ খাদ্য ও সুপেয় পানি, কৃষি জনস্বাস্থ্য, স্বাস্থ্য সেবা, আবাসন, গৃহায়ণ ও নগরায়ন, শিক্ষা ও জনসচেতনতা, বন্য ও বন্যপ্রাণী, জীববৈচিত্র্য, পাহাড় ও প্রতিবেশ, মৎস্য ও প্রাণিসম্পদ, উপকূলীয় সামুদ্রিক প্রতিবেশ, পরিবেশ বান্ধব পর্যটন, শিল্প উন্নয়ন, জ্বালানি ও খনিজ সম্পদ, যোগাযোগ ও পরিবহন, জনসম্পদ
ব্যবস্থাপনা, জলবায়ু পরির্তনের প্রভাব মোকাবেলায় প্রস্তুতি নীতিমালায় উল্লেখ করা হয়েছে।

তিনি বলেন,এমন কোন সেক্টর বাকি নেই যেটা পরিবেশের সঙ্গে সম্পর্কিত। তাই সবগুলোকেই নিয়ে আসা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here