২০১৯ সালে 5G স্মার্টফোন বাজারে আসবে

0
280

২০১৯ সালের শুরুতে বাজারে আসতে চলেছে 5 জি স্মার্টফোন।জনপ্রিয় স্মার্টফোন কোম্পানি 5G স্মার্টফোন বানানোর কাজ শুরু করে দিয়েছে।

চলতি সপ্তাহে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের বার্ষিক সভায় হু বলেন,২০১৯ সালের মাঝামাঝি আমরা আমাদের প্রথম ৫জি স্মার্টফোন উন্মোচন করবো।দ্রুতগতি ও কম বাধার কারণে এগুলো ৫জি নেটওয়ার্কের সুবিধা নেবে।’ হু’র দাবি, নতুন স্মার্টফোনে ৫জি ১০০ গুণ দ্রুততর হবে এবং ৪জি নেটওয়ার্কের চেয়ে ৫০ গুণ গতিসম্পন্ন হবে।

হুয়াওয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, যে চিপসেটের মাধ্যমে মোবাইল ফোনে ফাইভজি গতি আসবে তার নাম হুয়াওয়ে ব্যালং ফাইভজি০১। এটি ব্যবহার করে তৈরি ফোনটি ২০১৯ সালের দ্বিতীয়ার্ধে বাজারে আসবে।

চলতি বছরের ২৭ ফেব্রুয়ারির অনুষ্ঠিত বিশ্ব মোবাইল সম্মেলনে প্রথম ফাইভজি স্মার্টফোনের সঙ্গে পরিচয় করিয়ে দেন রিচার্ড ইউ। সে সময় তিনি বলেছিলেন, ‘আমরা আমাদের ফাইভজি আবিষ্কার বাণিজ্যিকভাবে ব্যবহারের জন্য পুরোপুরি প্রস্তুত।

আরো জানুন …

চলতি সপ্তাহে হাওয়াইতে কোয়ালকোমের একটি ইভেন্টে এই ঘোষণা করে দুই সংস্থা। ২০২০ সালের মধ্যে 5G স্মার্টফোন আনার ঘোষণা করে অ্যাপল।

ভ্যারিজ়নের এক কর্তা বলেন, “5G মোবাইল মাধ্যমের একটি নতুন দিগন্ত খুলে দেবে। ডেটা ও অন্যদিক থেকে ব্যবহারকারীদের নতুন অভিজ্ঞতা দেবে যা তারা আগে পায়নি। স্যামসং ও ভ্যারিজ়ন ব্যবহারকারীদের হাতের মুঠোয় 5G পৌছে দিতে বদ্ধপরিকর।”

এরআগেও এরকম অনেক মন্তব্য করেছেন লেনোভোর ভাইস প্রেসিডেন্ট। যার মধ্যে অনেক ছিল ভুল। যেমন সংস্থার ফোন যেট ৫  বাজারে আসার সময় তিনি দাবি করেছিলেন এতে থাকবে ৪ টিবি রোম।  ব্যাটারির চার্জ থাকবে ৪৫ দিন। ফোনটি বাজারে আসার পর জানা যায় আসল সত্যিটা।

চ্যাং চেং  জানান,৫জি ক্ষমতাসম্পন্ন এই মোবাইলে থাকবে কোয়ালকোম স্ন্যাপড্রাগন ৮৫৫ কোয়ালকোম প্রসেসর। ২০১৯ সালের শেষের দিকে বাজারে আসতে  পারে ফোনটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here