ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ জমাল শ্রীলংকা

0
136

এবারের বিশ্বকাপে কম মূল্যায়িত দল হিসেবে যাত্রা শুরু করেছিল শ্রীলঙ্কা। আফগানদের বিপক্ষে হারের পরিস্থিতি সৃষ্টি করেও তারা ম্যাচ জিতেছে শেষ পর্যন্ত। সেই শ্রীলঙ্কাই টান টান উত্তেজনার জন্ম দিয়ে অন্যতম ফেভারিট ইংল্যান্ডকে ২০ রানে হারিয়ে চমক সৃষ্টি করেছে বিশ্বকাপে।

শক্তির বিচারে এবার একদমই আলোচনায় নেই ৯৬’এর চ্যাম্পিয়নরা। বরং তাদের ছোট শক্তি হিসেবেই দেখা হচ্ছিলো বিশ্বকাপের এই আসরে। নিজেদের পাঁচ ম্যাচ শেষে ৪ পয়েন্ট নিয়ে ছিলো বাংলাদেশের নিচে। আজ ইংল্যান্ডের সঙ্গে জয়ের পর ছয় ম্যাচ থেকে ছয় পয়েন্ট নিয়ে উঠে এসেছে টেবিলের পঞ্চম স্থানে। সামনে তিনটি ম্যাচ। প্রতিপক্ষ ভারত, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। ভারতকে বাদ দিলে বাকি দুই প্রতিপক্ষ এবার বেশ দুর্বল দল। সব মিলিয়ে যদি তিনটি ম্যাচে জয় পেয়েই যায় দিমুথ করুনারত্নের দল, তাহলে ১২ পয়েন্ট নিয়ে তারা সেমিফাইনালের টিকিট পেতেই পারে। এমনকি দুই ম্যাচের জয়েও মিলতে পারে টিকিট। সেক্ষেত্রে পতন হতে পারে নিউজিল্যান্ড কিংবা বিশ্বকাপ আসরের স্বাগতিক ইংল্যান্ডের। এই ম্যাচের হারে ছয় ম্যাচ থেকে আট পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষ চারে থাকলেও ইংল্যান্ডকে চোখ রাঙাবে পরবর্তী প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ইন্ডিয়া ও টেবিলের দ্বিতীয়স্থানে থাকা নিউজিল্যান্ড। পাঁচ ম্যাচ থেকে ৯ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে থাকা কিউইদেরও থাকতে হবে পয়েন্ট হারানোর ঝুঁকিতে। কারণ তাদের সামনেও যে শক্ত প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া।

সেমিতে যেতে শেষ তিন ম্যাচের একটা জিততেই হবে ইংলিশদের। তবে তিন প্রতিপক্ষ দেখলে ইয়ন মরগানের দলের বুকের কাঁপন উঠতে বাধ্য। তাদের শেষ তিন ম্যাচে যথাক্রমে অস্ট্রেলিয়া, ভারত এবং নিউজিল্যান্ডের বিপক্ষে খেলতে হবে। তিন ম্যাচেই ইংল্যান্ডকে দিতে হবে বড় পরীক্ষা। আর ক্রিকেটের জনক হলেও ক্রিকেটের ‘সৎ সন্তান’ বলে পরিচিতি আছে তাদের। প্রথম বিশ্বকাপে ঘরের মাঠে গ্রুপ পর্বে বিদায় নেয় তারা। সর্বশেষ বিশ্বকাপেও গ্রুপ পর্বে বিদায় হয় ইংল্যান্ড। এবারও যে হবে না জোর দিয়ে সে কথা কেই বা বলতে পারে!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here