খেলোয়াড়দের সুযোগ-সুবিধা বাড়াচ্ছেন প্রধানমন্ত্রী

0
159

সাকিব আল হাসান, মুশফিকুর রহীমসহ বাংলাদেশ ক্রিকেট দলের প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সুযোগ-সুবিধা বাড়ানোর পাশাপাশি শেষ বয়সে খেলোয়াড়দের সুরক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা ‍নিতে ক্রীড়া মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন তিনি। খেলোয়াড়দের বৃদ্ধ বয়সে যেন কষ্ট না করতে হয়, সেজন্য তাদের পুনর্বাসন করার জন্যও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদ নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ কথা বলেন প্রধানমন্ত্রী। বৈঠকের একপর্যায়ে আফগানিস্তানের বিপক্ষে টাইগারদের দুর্দান্ত জয়ের প্রসঙ্গ উঠে আসে। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাকিব-মাশরাফিদের ভূয়সী প্রশংসা করেন।

প্রধানমন্ত্রী বলেন, ক্রিকেটাররা দেশের জন্য খেলছে। সাকিব-মাশরাফিদের নৈপুণ্যে বিশ্বদরবারে বাংলাদেশের মর্যাদা বাড়ছে। তাই তাদের সুযোগ-সুবিধা বাড়ানো হবে।

অবসরজীবনে খেলোয়াড়রা যেন আর্থিক সমস্যায় না ভোগেন, সেদিকে দৃষ্টি দেয়ার তাগিদ দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, অনেক খেলোয়াড় অবসর সময়ে নানা ধরনের আর্থিক সমস্যায় ভোগেন। তারা বার্ধক্যজনিত কারণে যাতে আর আর্থিক সমস্যায় না পড়েন, সে জন্য বড় বড় ব্যবসায়ীরা যেন তাদের চাকরি দেয়, সে ব্যবস্থা করা হবে।

সারা বছর চর্চা করার জন্য তহবিলের ব্যবস্থা করা হবে উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘আরেকটা প্রধানমন্ত্রীর গুরুত্বপূর্ণ মন্তব্য- খেলা আসলেই প্র্যাকটিস শুরু হয়। তারপর আর খবর নাই। তার কথা হলো যে খেলোয়াড় পেশাজীবী, সে সারা বছরই প্র্যাকটিস করবে। খেলোয়াড় তো নিজের পয়সায় করবে না, কেন করবে? তিনি চান, একটা ভালো তহবিল থাকবে। যেন এই তহবিলের আওতায় তারা সারা বছর প্র্যাকটিস করতে পারে।’

প্রধানমন্ত্রীর বক্তব্য তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘শুটিং ও আর্চারিতেও আমাদের সম্ভাবনা আছে। সেখানে ইনটেনসিভ ট্রেনিংয়ের ব্যবস্থা করতে বলেছেন তিনি।’

ভারোত্তোলনে স্বর্ণপদক জয়ী মাবিয়ার প্রশংসা করে তিনি বলেন, ভারতের গুয়াহাটিতে দক্ষিণ এশিয়া গেমসে খেলতে গিয়েছিলেন মাবিয়া আক্তার সীমান্ত। ভারোত্তোলনে মেয়েদের ৬৩ কেজি ওজন শ্রেণিতে স্বর্ণপদক জিতেছেন তিনি। মাবিয়াকে বাড়ি করে দিয়েছি। এ রকম সব খেলা ও খেলোয়াড়ের দিকে আমাদের দৃষ্টি দিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here