বেইজিং গঠনমূলক ভূমিকা রাখবে রোহিঙ্গা সমস্যা সমাধানে

0
92

রোহিঙ্গা সমস্যা সমাধানে চীন গঠনমূলক ভূমিকা পালন করবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত জ্যাং জুও। তিনি বলেন, ‘দীর্ঘ রোহিঙ্গা সমস্যা সমাধানে আমরা গঠনমূলক ভূমিকা পালন করবো।’

মঙ্গলবার (২৫ জুন) সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জাতীয় সংসদ ভবন কার্যালয়ে সৌজন্য সাক্ষাতের সময় এ কথা বলেছেন চীনের রাষ্ট্রদূত জ্যাং জুও।

বৈঠকে প্রধানমন্ত্রী এবং চীনের রাষ্ট্রদূত দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন এবং এই সম্পর্ক আগামীর দিনগুলোতে আরো শক্তিশালী হবে মর্মে আশাবাদ ব্যক্ত করেন।

চীনের রাষ্ট্রদূত বলেন, ২০১৬ সালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বাংলাদেশ সফরের পর থেকে ঢাকা এবং বেইজিং সম্পর্ক একটি নতুন উচ্চতায় অধিষ্ঠিত হয়।

ঢাকা-বেইজিং দ্বিপাক্ষিক সহযোগিতা সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, চীনের সহযোগিতায় চট্টগ্রামে কর্ণফুলী টানেলের নির্মাণ কাজ চলছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চীন সফরের ওপর একটি বই প্রকাশনার বিষয়ে জানতে পেরে চীনা রাষ্ট্রদূত বইটি চীনা ভাষায় অনুবাদের বিষয়ে তাঁর দেশের আগ্রহ ব্যক্ত করেন।

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী তাঁদের কাছে সংরক্ষিত থেকে থাকলে বঙ্গবন্ধুর চীন সফরের সময়কালীন আলোকচিত্র প্রদানের জন্য ও চীনের রাষ্ট্রদূতের প্রতি অনুরোধ জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here