আজ থেকে কার্যকর নতুন বাজেট

0
119

জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের জন্য প্রায় পাঁচ লাখ কোটি টাকার বাজেট পাস হয়েছে। দেশের ইতিহাসের সর্ববৃহৎ এই বাজেট আজ সোমবার অর্থবছরের (২০১৯-২০) প্রথম দিন থেকেই কার্যকর হবে। এর আগে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ‘নির্দিষ্টকরণ বিল-২০১৯’ পাসের প্রস্তাব উত্থাপন করলে কণ্ঠভোটে সর্বসম্মতিতে তা পাস হয়।

দীর্ঘ অপেক্ষার পর আজ থেকে নতুন ভ্যাট আইনও কার্যকর হবে। ব্যবসায়ীদের নানা অভিযোগের পরিপ্রেক্ষিতে আইনটির বাস্তবায়ন ছিল সরকারের জন্য বড় চ্যলেঞ্জ। অবশেষে ব্যবসায়ীদের সঙ্গে বিস্তর আলাপ-আলোচনা করে আইনের নানা দিক সংযোজন-বিয়োজন শেষে এটি আজ থেকে চালু হচ্ছে। ২০১২ সাল থেকে এ নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে সরকারের মতবিরোধ থাকলেও তা মিটে গেছে বলে দাবি করেছেন অর্থমন্ত্রী।

গতকাল সকাল ১০টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে আওয়ামী লীগ সরকারের চলতি মেয়াদের প্রথম জাতীয় বাজেট পাসের প্রক্রিয়া শুরু হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গত ১৩ জুন ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ : সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ শিরোনামে পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার এই বাজেট প্রস্তাব উত্থাপন করেন।

সরকারি ও বিরোধী দলের অধিকাংশ সদস্যের উপস্থিতিতে রবিবার বাজেটের ওপর ৫৯টি মঞ্জুরি দাবির বিপরীতে ৪৮৪টি ছাঁটাই প্রস্তাব আনা হয়। সরকার ও বিরোধী দলের হুইপের মধ্যে সমঝোতা অনুযায়ী চারটি মঞ্জুরি দাবি আলোচনার সিদ্ধান্ত হয়। আলোচনা শেষে মঞ্জুরি দাবিগুলো কণ্ঠভোটে সংসদে গৃহীত হয়। এরপর অর্থমন্ত্রী সর্বোচ্চ ছয় লাখ ৪২ হাজার ৪৭৮ কোটি ২৭ লাখ ২০ হাজার টাকা ব্যয়ের অনুমোদন নিতে ‘নির্দিষ্টকরণ বিল-২০১৯’ পাসের প্রস্তাব উত্থাপন করেন। পরে কণ্ঠভোটে তা পাস হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here