বাংলাদেশের স্বপ্নভঙ্গ

0
106

শেষ হলো বাংলাদেশের শেষ চারের আশা। পাকিস্তানের বিপক্ষে আগামী শুক্রবার খেলেই শেষ হবে বাংলাদেশের বিশ্বকাপ। সেমিফাইনালের স্বপ্ন যে ভেঙে গেলো ভারতের কাছে হেরে। মঙ্গলবার এজবাস্টনে বিরাট কোহলির দলের কাছে ২৮ রানে হারতে হলো বাংলাদেশকে। আর তাদের বিপক্ষে জিতে সেমিফাইনাল নিশ্চিত করলো ভারত।

এই হারে ৮ ম্যাচ থেকে সাত পয়েন্ট নিয়ে বাংলাদেশ সাত নম্বরেই থাকল। এখন সেমিফাইনালে যাওয়ার প্রতিদ্বন্দ্বিতায় ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের সঙ্গে সেমিফাইনালের লড়াইয়ে থাকল কেবল পাকিস্তান। অপরদিকে আট ম্যাচ থেকে ১৩ অস্ট্রেলিয়ার পর দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করেছে বিরাট কোহলির দল। শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে পাকিস্তান জিতলে এবং নিউজিল্যান্ডের কাছে ইংল্যান্ড হারলে স্বাগতিকদের বিদায় হয়ে যাবে।

এবারের আসরে বাংলাদেশের অনেক অর্জন রয়েছে। ব্যাটসম্যান হিসেবে এই প্রথম কোনো আসরে পাঁচশর্ধো রান করেছেন কোনো টাইগার ব্যাটসম্যান। ৭ ম্যাচে সাকিবের সংগ্রহ ৫৪২ রান। বল হাতে মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফুদ্দিনরা আলো ছড়িয়েছেন। ৭ ম্যাচে ১৫ উইকেট নিয়ে নিজের সেরা ফর্ম ফিরিয়ে এনেছেন মুস্তাফিজ। ব্যাটের পর বল হাতে ১১ উইকেট নিয়ে পাদপদ্রীপের সবটুকু আলো নিজের করে নিয়েছেন সাকিব। কম যাননি সাইফুদ্দিনও। ৭ ম্যাচে তিনি নিয়েছেন ১০ উইকেট। লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন সৈকতদের ব্যক্তিগত পারফরম্যান্সও ছিল দারুণ।

খেলায় হারজিত থাকবেই। বাংলাদেশের পারফরম্যান্স ক্রিকেটপ্রেমীদের মন জয় করেছে। সাকিবদের হার না মানা মনোভাবে জয়জয়কার সর্বত্র। অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ডের মতো দলগুলোর বিপক্ষে বাংলাদেশের শেষ পর্যন্ত লড়াই করেছে। ভাগ্য সহায় থাকলে আরো দুটি ম্যাচ জিততে পারতো মাশরাফির দল।

এবার হয়নি, আগামীতে হবে। এবারের বিশ্বকাপ নতুন করে স্বপ্ন দেখাচ্ছে বাংলাদেশকে। গত আসরে কোয়ার্টার ফাইনালে ওঠা দলটি এবার সেমিফাইনালের দরজা থেকে ফিরে এসেছে। আগামী বিশ্বকাপে সেমিফাইনাল-ফাইনালে খেলার স্বপ্ন দেখছেন দেশবাসী। ভালো খেলার এই ধারাবাহিকতা বজায় রাখলে বাংলাদেশের বিশ্বকাপ জয় দূরে নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here