অবসরে যাচ্ছেন মালিঙ্গা

0
111

শ্রীলঙ্কার হবে শুরু। আর তার হবে ওডিআই ক্যারিয়ারের শেষ। লাসিথ মালিঙ্গা সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ সিরিজের প্রথম ম্যাচ খেলেই অবসরে যাবেন।

শ্রীলঙ্কার বিপক্ষে তামিম ইকবালের দল তিনটি ওয়ানডে খেলবে। প্রথম ম্যাচ ২৬ জুলাই। পরের দুটি ২৮ এবং ৩১ তারিখ। মালিঙ্গাকে নির্বাচকেরা তিন ম্যাচই খেলার অনুরোধ করেছিলেন। কিন্তু ‘ক্লান্তির’ কারণে আগেভাগে সরে যাচ্ছেন লঙ্কান ক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা এই পেসার।

বিশ্বকাপের সময়ই মালিঙ্গা অবসরে যাওয়ার কথা জানান। তবে ঠিক কবে শেষ টানবেন, সেটি তখন স্পষ্ট করেননি। ওয়ানডে ছাড়লেও টি-টোয়েন্টি ক্রিকেট খেলে যাবেন।

ব্যতিক্রম বোলিং স্টাইল, নিখুঁত স্ট্যাম্প ইয়র্কার আর গতিময় ওয়াইড ইয়র্কারের জন্য বিশ্বক্রিকেটে মালিঙ্গা নিজেকে অন্য এক উচ্চতায় নিয়ে গেছেন। শ্রীলঙ্কার ইতিহাসে ওয়ানডেতে তৃতীয় সর্বাধিক উইকেট শিকারি তিনি, ২১৯ ইনিংসে ৩৩৫টি। তার থেকে এগিয়ে কেবল মুত্তিয়া মুরালিধরন (৫২৩) এবং চামিন্দা ভাস (৩৯৯)।

মালিঙ্গা গত কয়েক বছরে নিজের ফিটনেস হারিয়ে ফেলেন। বেশ কিছুদিন দলে জায়গা পাননি। ভেতরে আবার নিজ দেশের ক্রীড়ামন্ত্রীর সঙ্গে বিবাদে জড়িয়ে পড়েন। শেষ পর্যন্ত হাথুরুসিংহে কোচ হলে দলে আবার নিয়মিত হন। ৩৬ বছর বয়সে নেমে পড়েন বিশ্বকাপে। সেখানে লঙ্কানদের সর্বাধিক উইকেট শিকারি তিনি, সাত ইনিংসে ১৩টি।

ইনজুরির কারণে কিংবদন্তি এই বোলার টেস্টে অতটা ভালো করতে পারেননি। লাল বলের যাত্রা দীর্ঘ করতে মাত্র ২৭ বছর বয়সে সাদা পোশাকের ক্রিকেটকে বিদায় বলে দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here