আম ওজন বাড়ায় নাকি কমায়?

0
122

বাড়তি ওজন যেমন ক্ষতিকর, তেমনি উচ্চতা ও বয়স অনুযায়ী কম ওজন থাকাটাও স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। ওজন বাড়াতে চাইলে বিভিন্ন ফল খেতে পারেন। এগুলোতে থাকা প্রয়োজনীয় ভিটামিন, মিনারেল ও চিনি ওজন বাড়াবে প্রাকৃতিকভাবে।

আম: আমে প্রচুর পরিমাণে কপার, ভিটামিন বি, ভিটামিন এ এবং ভিটামিন ই পাওয়া যায়। মিষ্টি এই ফলটিতে রয়েছে শরীরের জন্য প্রয়োজনীয় আরও অনেক পুষ্টিকর উপাদান। এতে থাকা ফ্রুকটোস উচ্চ ক্যালোরি ও কার্বের জোগান দেয় শরীরে, ফলে বাড়ে ওজন। এক কাপ আমে ৯৯ ক্যালোরি পাওয়া যায়। ওজন বাড়াতে চাইলে তাইলে নিশ্চিন্তে খেতে পারেন রসালো এই ফল।

কলা: কার্ব এবং ক্যালোরিযুক্ত কলাপ প্রাকৃতিক উপায়ে ওজন বাড়াতে কার্যকর। সকালের নাস্তায় ওটমিল বা টক দইয়ের সঙ্গে মিশিয়ে খেতে পারেন কলা।

নারকেল: ক্যালোরি, ফ্যাট ও কার্ব সমৃদ্ধ নারকেলে আরও পাওয়া যায় পর্যাপ্ত ফসফরাস ও কপার। নারকেল ও নারকেলের পানি দুটোই খেতে পারেন ওজন বাড়াতে চাইলে।

শুকনা ফল: ওজন বাড়ানোর জন্য শুকনা ফল খুবই কার্যকর। ভারি খাবারের মাঝের সময়ে স্ন্যাকস হিসেবে খেতে পারেন শুকনা ফল। এসব ফলে উচ্চমাত্রায় প্রাকৃতিক চিনি থাকে। এছাড়া ঝটপট এনার্জির জোগান দিতে পারে শুকনা ফল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here