ঋণ দেবে এডিবি

0
95

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) ২০২০-২০২২ অর্থবছরে বাংলাদেশকে দেশের দ্রুত, অন্তর্ভুক্তিমূলক ও টেকসই প্রবৃদ্ধির জন্য পাঁচ বিলিয়ন ডলারের উন্নয়ন সহায়তা দেয়ার কথা জানিয়েছে।

বাংলাদেশে এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ গত ১১ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার পার্লামেন্ট অফিসে সাক্ষাৎ করেন এবং তাকে বাংলাদেশের জন্য এডিবি’র উন্নয়ন কর্মসূচি বৃদ্ধির কথা জানান। খবর: বাসস

শুক্রবার এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সাক্ষাতকালে এডিবির কান্ট্রি ডিরেক্টর মি. প্রকাশ প্রধানমন্ত্রীর কাছে ২০২০-২০২২ সালের জন্য এডিবির নতুন কান্ট্রি অপারেশন্স বিজনেস প্ল্যান (সিওবিপি) হস্তান্তর করেন। এতে ফার্ম প্রকল্পের জন্য প্রায় পাঁচ বিলিয়ন ডলারের বিভিন্ন কর্মসূচির কথা বলা হয়েছে।

ঋণ পাওয়ার প্রতিবন্ধকতা দূর করে এবং স্থানীয় মুদ্রায় বন্ড বাজার উন্নয়নের মাধ্যমে এ পরিকল্পনা বেসরকারি খাতের বিনিয়োগ সক্ষমতা বাড়াবে।

এর আওতায় বড় প্রকল্পগুলোর মধ্যে আছে- ঢাকা-সিলেট সড়ক, জয়দেবপুর-এলেঙ্গা-রংপুর-বুড়িমারী-বাংলাবান্ধা সড়ক, ফরিদপুর-বরিশাল সড়ক, ঢাকা-চট্টগ্রাম রেল লাইনের ডুয়াল গেজিং, চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন, ঢাকা এমআরটি লাইন ৫ (গাবতলী-পান্থপথ-আফতাবনগর) ), কর্মসংস্থানের জন্য দক্ষতা প্রকল্প, কম্পিউটার এবং সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং উচ্চ স্তরের শিক্ষা প্রকল্প, ঢাকা নর্দমা ব্যবস্থা ও পানি সরবরাহ প্রকল্প এবং খুলনা নর্দমা ব্যবস্থা উন্নয়ন প্রকল্প।

এছাড়া রাজস্ব প্রশাসনের স্বয়ংক্রিয়করণ, বন্ড বাজার উন্নয়ন, ব্যাংকিং ব্যবস্থা শক্তিশালীকরণ এবং সেচ, গ্রামীণ সংযোগ এবং বিদ্যুতায়ন উন্নয়নের প্রকল্পও এতে আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here