ফের আফগান পরীক্ষা

0
81

খেলা যখন টি২০ আর প্রতিপক্ষ যেখানে আফগানিস্তান, তখন একটু হলেও ভাবনার জায়গা থাকে। কারণ ক্রিকেটের এই সংস্করণে আফগানিস্তান পরীক্ষিত ভালো দল। মাঠের পারফরম্যান্স ও র‌্যাংকিং মিলিয়ে  রশিদ খানদেরই ত্রিদেশীয় টি২০ সিরিজে এগিয়ে রাখতে হচ্ছে। সম্প্রতি একমাত্র টেস্টেও দারুণ ক্রিকেট খেলে বাংলাদেশের বিপক্ষে জিতেছে তারা। সব মিলিয়ে মানসিকভাবে চাঙ্গা থাকা একটি দল আফগানিস্তান।

এই দলের বিপক্ষে আজ জিততে হলে টিম ম্যানেজমেন্টের দেওয়া পরিকল্পনার চেয়েও একধাপ এগিয়ে গিয়ে অলআউট পারফরম্যান্স করতে হবে বাংলাদেশকে। ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জির কাছ থেকে সে আশ্বাসই পাওয়া গেছে। গতকাল মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে মিডিয়ার মুখোমুখি হয়ে সাকিবদের এ ব্যাটিং কোচ জানান, আফগানিস্তানকে হারাতে সেরা ক্রিকেটটা খেলার প্রস্তুতি নিয়ে রেখেছেন খেলোয়াড়রা। তার বিশ্বাস, পরিকল্পনামতো খেলতে পারলে জয় নিয়ে মাঠ  ছাড়া কঠিন হবে না।

বিশ্বকাপে ব্যর্থতা, এরপর শ্রীলঙ্কায় গিয়ে হোয়াইটওয়াশ, সবশেষ আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে হার- সব মিলিয়ে ব্যর্থতার বৃত্তে বন্দি হয়ে গিয়েছিল বাংলাদেশ। সেই বৃত্ত ভাঙতে একটি জয় দরকার ছিল প্রবলভাবে। সেই জয় এসেছে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে। জিম্বাবুয়েকে হারিয়ে শুভ সূচনা করেছে বাংলাদেশ।

তবে একটা সময় জিম্বাবুয়ের বিপক্ষেও চোখ রাঙাচ্ছিল আরেকটি হার। বৃষ্টিতে ১৮ ওভারে নেমে আসা ম্যাচে ১৪৫ রানের লক্ষ্য তাড়ায় বাংলাদেশ ৬০ রানে হারিয়েছিল ৬ উইকেট। সেখান থেকে দলকে দারুণ এক জয় এনে দেয় আট নম্বরে নেমে আফিফ হোসেনের ঝোড়ো ফিফটি ও মোসাদ্দেক হোসেনের দৃঢ়তাপূর্ণ ব্যাটিং। নবম উইকেটে দুজন গড়ন ৮২ রানের জুটি।

জয় দিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করেছে আফগানিস্তানও। তারাও তাদের প্রথম ম্যাচে হারিয়েছে জিম্বাবুয়েকে। আর টি-টোয়েন্টিতে আফগানরা বরবারই ভালো দল। তিন ফরম্যাটের মধ্যে টেস্টেই কিছুটা দুর্বল তারা। অথচ ত্রিদেশীয় সিরিজের আগে চট্টগ্রামে একমাত্র টেস্টে তারাই নাকানিচুবানি খাইয়েছে বাংলাদেশকে।

দুই দলের টি-টোয়েন্টি রেকর্ড ও পরিসংখ্যানে আজ এগিয়ে থাকবে আফগানরাই। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে দুই দলের চারবারের দেখায় বাংলাদেশ জিতেছে একটি, ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে। আর গত বছর আফগানদের হোম ভেন্যু ভারতের দেরাদুনে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ।

টানা হারের মধ্যে থাকা বাংলাদেশ জিম্বাবুয়ের বিপক্ষে জয়ের পর তাদের হারানো আত্মবিশ্বাস কিছুটা হলেও ফিরে পেয়েছে। আজ সেটি কাজে লাগাতে পারলে ধরা দিতে পারে আফগানদের বিপক্ষে জয়ও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here