পদত্যাগ করলেন বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি

0
112

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার নাসির উদ্দিন পদত্যাগ করেছেন।

সোমবার বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) মো. আবদুল্লাহ আল হাসান চৌধুরীর কাছে তিনি পদত্যাগপত্র জমা দেন।

ইউজিসির প্রতিবেদন বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, ‘ইউজিসি যে প্রতিবেদন দিয়েছে, আমরা সেটি হাতে পেয়েছি। সকাল থেকেই এখনও সভা চলছে। আমরা প্রতিবেদনটি দেখব, ভিসি নিজেও পদত্যাগপত্র জমা দিয়েছেন। তাই পুরো প্রক্রিয়াটি নিয়ে আইনগতভাবে যা করণীয়, আমরা সেভাবেই দেখবো।’

উল্লেখ্য, গত ১১ সেপ্টেম্বর আইন বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রী ও ক্যাম্পাস সাংবাদিক ফাতেমা-তুজ-জিনিয়াকে সাময়িক বহিষ্কারের ঘটনাকে কেন্দ্র করে শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়ে। পরে জিনিয়ার বহিষ্কারাদেশ তুলে নেওয়াসহ আরও কয়েকটি দাবি কর্তৃপক্ষ মেনে নিলেও ভিসির পদত্যাগের দাবিতে ১৮ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া অন্দোলন অব্যাহত রাখেন শিক্ষার্থীরা। অন্দোলনের মধ্যে ২১ সেপ্টেম্বর বেলা ১২টার দিকে ক্যাম্পাসের বাইরে বেশ কয়েকটি জায়গায় শিক্ষার্থীদের ওপর হামলা চালায় দুর্বৃত্তরা। এতে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন। শিক্ষার্থীদের আন্দোলনের মুখে এদিন বশেমুরবিপ্রবি বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। একই দিন শিক্ষার্থীদের আন্দোলনকে সমর্থন জানিয়ে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টরের দায়িত্ব থেকে পদত্যাগ করেন মো. হুমায়ুন কবির।

এদিকে, রোববার রাতে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশই পুলিশের পাহারায় ক্যাম্পাস ছেড়ে গোপালগঞ্জ শহরের বাসায় উঠেন উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন। আজ দুপুর থেকে শিক্ষা মন্ত্রণালয়ে অবস্থান করছিলেন বলে জানান তিনি।

তথ্যমতে, বশেমুরবিপ্রবি উপাচার্যকে প্রত্যাহারের সুপারিশ করে রোববার ইউজিসি তদন্তের প্রতিবেদন জমা দেয় শিক্ষা মন্ত্রণালয়ে। ১১ পৃষ্টার প্রতিবেদনে উপাচার্যকে প্রত্যাহার করা ছাড়াও তার বিরুদ্ধে উঠা অনিয়ম ও দুর্নীতির বিষয়ে আইনি ব্যবস্থা নেয়ার সুপারিশ করেছে তদন্ত কমিটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here