বাবরি মসজিদ রায় সামনে রেখে ১৪৪ ধারা জারি

0
108

বাবরি মসজিদ রায় সামনে রেখে অযোধ্যায় আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত ১৪৪ ধারা জারি করেছে জেলা প্রশাসন। রবিবার জেলা প্রশাসক অনুজ ঝা এ ঘোষণা দেন। তবে দর্শনার্থীদের যাতে সমস্যা না হয় সে দিকে নজর রাখা হবে।

আনন্দবাজার জানায়, দীপাবলিতে অযোধ্যার বিতর্কিত ভূমিতে ৫১০০ প্রদীপ জ্বালানোর সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব হিন্দু পরিষদ। আপত্তি জানিয়েছে বাবরি মসজিদ অ্যাকশন কমিটি। এরই মধ্যে সোমবার থেকে শুরু হবে রাম জন্মভূমি মামলার শে‌ষ পর্বের শুনানি। তার আগেই রবিবার অযোধ্যায় একেবারে ১০ ডিসেম্বর পর্যন্ত ১৪৪ ধারা জারি করলেন জেলাশাসক অনুজ ঝা।

তবে দর্শনার্থীদের যাতে সমস্যা না হয় সে দিকে নজর রাখা হবে। সোমবার থেকে সুপ্রিম কোর্টে রাম জন্মভূমি মামলার শুনানি শুরু হওয়ার কথা। ১৮ নভেম্বর রায় ঘোষণা হতে পারে। এরই মধ্যে শনিবার বিশ্ব হিন্দু পরিষদ জানায়, দীপাবলির সময়ে বিতর্কিত ভূমিতে ৫১০০ প্রদীপ জ্বালানোর দাবি নিয়ে ফৈজ়াবাদের ডিভিশনাল কমিশনার মনোজ মিশ্রের সঙ্গে দেখা করবে তারা। মিশ্র জানিয়েছেন, সুপ্রিম কোর্টের নির্দেশের বাইরে গিয়ে ধর্মীয় অনুষ্ঠানের অনুমতি মিলবে না।

এর আগে ভারতের সর্বোচ্চ আদালত জানায়, বাবরি মামলায় মধ্যস্থতা প্রক্রিয়া ব্যর্থ হয়েছে এবং ৬ আগস্ট থেকে এই মামলার দৈনিক শুনানি চলবে। এত দিন ধরে সেই শুনানি চলছে।

কিছু হিন্দুত্ববাদীর দাবি, এই মসজিদের জায়গায় রামের জন্মস্থান বলে পরিচিত এই অঞ্চলে একটি প্রাচীন মন্দির ছিল। সেই মন্দিরের ধ্বংসাবশেষের ওপরই নির্মিত হয়েছিল মসজিদটি।

অযোধ্যায় শতাব্দী প্রাচীন বাবরি মসজিদটি ১৯৯২ সালে ভেঙে দেওয়া হয়। এনিয়ে ভারতে রীতিমতো দাঙ্গা শুরু হয়। এতে মারা যায় প্রায় দুই হাজার মানুষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here