জাবিতে আন্দোলনকারীদের ওপর হামলায় আহত ২৫

0
209

দুর্নীতির অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণ দাবিতে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছে শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। হামলায় আট জন শিক্ষকসহ অন্তত ২৫ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। মঙ্গলবার (৫ নভেম্বর) বেলা ১২টা থেকে সোয়া ১২টা পর্যন্ত উপাচার্যের বাসভবনের সামনে অবস্থানরত শিক্ষক-শিক্ষার্থীদের ওপর এ হামলা চালানো হয়।

সোমবার সন্ধ্যা থেকে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের বাসভবন অবরোধ করে রেখেছে আন্দোলনকারীরা। মঙ্গলবার সকালে তাদের কর্মসূচিতে অতর্কিত হামলা চালায় ছাত্রলীগের নেতাকর্মীরা। হামলার সময় পুলিশ ও ভিসিপন্থী শিক্ষকরা উপস্থিত ছিলেন।

এ রিপোর্ট লেখার সময় দুপুর ১ টা পর্যন্ত আন্দোলনকারী শিক্ষকরা ভিসির বাসভবনের সামনে অবস্থান করছেন। তবে হামলার পর ঘটনাস্থল থেকে শিক্ষার্থীরা সরে গেছেন।

এদিকে দুর্নীতির অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) উপাচার্যের অপসারণ দাবিতে চলমান অবরোধে টানা ১০ দিন প্রশাসনিক কার্যক্রম স্থগিত রয়েছে।

ছাত্রদের মধ্যে আহতরা হলেন, আলিফ (ইংলিশ, ৪৭ ব্যাচ), মারুফ (দর্শন, ৪৪ ব্যাচ), রুদ্রনীনের (দর্শন, ৪৫ ব্যাচ) নাম জানা গেছে। আহতরা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্র ও বিভিন্ন ক্লিনিক থেকে চিকিৎসা নিচ্ছেন।

এদিকে অবরুদ্ধ উপাচার্যের সঙ্গে ফোনে যোগাযোগ করার চেষ্টা করেও তাঁকে পাওয়া যায়নি। তবে তাঁর বাসভবন সূত্রে জানা গেছে, তিনি শারীরিকভাবে অসুস্থ। সে জন্য কারো সঙ্গে কথা বলছেন না।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান এই প্রতিবেদককে বলেন, বিশ্ববিদ্যালয়ের শান্তি-শৃঙ্খলা বিঘ্নিত হয় এমনটা আমরা চাই না। আমরা আন্দোলনকারীদের অনুরোধ করেছি সরে যাওয়ার জন্য। কিন্তু তাঁরা বলেছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত তাঁরা এখানেই অবস্থান করবেন। বিশ্ববিদ্যালয়ের প্রায় এক শ শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী এখানে আছি। পরিস্থিতি শান্ত রাখার চেষ্টা করছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here