সারা দেশে নৌ চলাচল শুরু

0
196

ঘূর্ণিঝড় ‘বুলবুলের’ কারণে টানা ৫৯ ঘণ্টা বন্ধ থাকার পর আজ সোমবার ঢাকা নদীবন্দর থেকে সারা দেশে নৌযান চলাচল শুরু হয়েছে।

সকাল ছয়টায় ঢাকার সদরঘাট টার্মিনাল থেকে চাঁদপুর, বরিশাল, শরীয়তপুর, পটুয়াখালীসহ বেশ কয়েকটি নৌপথে ১৩টি লঞ্চ ছেড়ে গেছে।

ঢাকা নদীবন্দরের নৌযান পরিদর্শক মো. শাহনেওয়াজ এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, আবহাওয়া স্বাভাবিক হওয়ায় ঢাকা নদীবন্দর থেকে দক্ষিণাঞ্চলের ৪২টি নৌপথে যান চলাচল শুরু হয়েছে। তবে যাত্রী উপস্থিতি কম ছিল।

উত্তর বঙ্গোপসাগর, সমুদ্রবন্দর এবং বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা এখন আর নেই। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত নামিয়ে ফেলতে বলেছে আবহাওয়া অধিদফতর।

বুলবুল প্রবল শক্তি নিয়ে পশ্চিমবঙ্গ ও দেশের উপকূলে আঘাত হানার পর গভীর নিম্নচাপে পরিণত হয় রোববার (১০ নভেম্বর)। এ দিনই একপর্যায়ে নিম্নচাপে পরিণত হয়। তবে রোববার সন্ধ্যা পরবর্তী আবহাওয়ার পূর্বাভাসে, মোংলা, পায়রা, চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়।

প্রসঙ্গত, ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে এখন পর্যন্ত ১৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, বুলবুল গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। সোমবারও চট্টগ্রাম অঞ্চলে নিম্নচাপের প্রভাব থাকবে। তবে মঙ্গলবার পুরো দেশের আবহাওয়া স্বাভাবিক হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here