পদ্মা সেতুর ৩ কিলোমিটার দৃশ্যমান

0
197

পদ্মা সেতুর মাওয়া প্রান্তে ২০তম স্প্যান বসানো হয়েছে। এর মধ্য দিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের সেতুর ৩ কিলোমিটার দৃশ্যমান হলো। মঙ্গলবার (৩১ ডিসেম্বর) দুপুরে সেতুর ১৮ ও ১৯ নম্বর পিয়ারে ২০তম স্প্যান ৩-এফ বসানো হয় বলে নিশ্চিত করেছেন পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের জানান, সকাল সাড়ে ১০টায় ১৫০ মিটার দীর্ঘ ও ৩ হাজার ১৪০ টন ওজনের ২০তম স্প্যানটিকে ‘তিয়ান-ই’ ভাসমান ক্রেনে মুন্সীগঞ্জের মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে মাওয়া প্রান্তে ১৮ ও ১৯ নম্বর পিলারের কাছে নেয়া হয়। এরপর স্প্যানটিকে পিলারে ওপরে তোলার কার্যক্রম শুরু হয়। দুপুর ১টায় স্প্যানটি বসানো সম্পন্ন হয়।

নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের জানান, ‘এখন প্রতি মাসে তিনটি স্প্যান বসানোর পরিকল্পনা আছে। এ শিডিউল মেনে স্প্যান বসাতে পারলে আগামী বছরের জুলাই নাগাদ ৪১টি স্প্যান বসানো শেষ হবে। পদ্মাসেতুর মোট ৪১টি স্প্যানের মধ্যে চীন থেকে মাওয়ায় এসেছে ৩৩টি স্প্যান। এর মধ্যে ২০টি স্প্যান স্থায়ীভাবে বসে গেছে। আরো দুইটি স্প্যান চীন থেকে বাংলাদেশের পথে রওনা হয়েছে। ৬টি স্প্যান তৈরির কাজ চীনে চলমান আছে। আগামী বছরের মার্চের মধ্যে সব স্প্যান দেশে চলে আসবে।’

৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here