বাণিজ্য মেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

0
132

মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের যাবতীয় পণ্যের অন্যতম প্রধান প্রদর্শনী ২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ) আজ শুরু হলো। পরিবেশ সুশৃঙ্খল রাখতে এবারের মেলায় গতবারের তুলনায় ১৪৭টি স্টল কমিয়ে ৪৮৩টি নির্ধারণ করা হয়েছে।

আজ বুধবার সকাল সাড়ে ১১টায় রাজধানীর শেরে বাংলা নগরে মাসব্যাপী এ মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবারের মেলায় বাংলাদেশসহ ২১টি দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের ৪৮৩টি স্টল ও প্যাভিলিয়ন থাকছে। মেলা উপলক্ষে শেরে বাংলা নগরের ৩২ একর জায়গা নতুর রূপে সাজানো হয়েছে। মেলার প্রধান গেইট সাজানো হয়েছে জাতীয় স্মৃতি সৌধের আদলে, সাথে থাকছে পদ্মা সেতুর মডেল। গতবছরের তুলনায় এবার স্টলের সংখ্যাও কমানো হয়েছে। গত বছর মোট ৬৩০টি ছোট-বড় স্টলের পরিবর্তে এবার করা রয়েছে ৪৮৩টি।

মেলায় স্টলের মধ্যে রয়েছে- বিভিন্ন ক্যাটাগরির প্যাভেলিয়ন ১১২টি, মিনি প্যাভেলিয়ন ১২৮টি এবং বিভিন্ন ক্যাটাগরির স্টল ২৪৩টি। এ বছর মোট ২১টি দেশের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে।

এ বছর ইলেক্ট্রনিক্স, ফার্নিচার, খাদ্যপণ্য, গৃহস্থালী পণ্য, পোশাক, প্রসাধনী, চামড়াজাত পণ্য, পাটপণ্য নিয়ে দেশি-বিদেশি প্রতিষ্ঠানগুলো অংশ নিয়েছে। এবার বিশ্বের ২৩টি দেশের বিভিন্ন প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে। মেলায় পণ্যের গুণগত মান রক্ষাসহ খাবারের দাম নিয়ন্ত্রণে মনিটরিং করা হবে বলেও জানানো হয়েছে।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য মেলা খোলা থাকবে। বাণিজ্য মেলায় এবার প্রবেশ মূল্য নির্ধারণ করা হয়েছে মেলায় এবার পূর্ণ বয়স্কদের জন্য প্রবেশ মূল্য ৪০ টাকা ও অপ্রাপ্তদের জন্য ২০ টাকা নির্ধারণ করা হয়েছে। রাজধানীর আগারগাঁওয়ে মাসব্যাপী চলা এ মেলা তদারকিতে বরাবরের মতো খোলা হয়েছে মেলা সচিবালয়। গতকাল এক সংবাদ সম্মেলনে মেলার বিভিন্ন দিক তুলে ধরেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here