২০১৯ সালে সড়ক দুর্ঘটনায় নিহত ৫২২৭

0
199

২০১৯ সালে দেশে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেছে ৫ হাজার ২২৭ জনের। ২০১৮ সাল থেকে এই বছর নিহতের সংখ্যা বেড়েছে ৭৮৮ জন। শনিবার (৪ জানুয়ারি) সকালে জাতীয় প্রেস ক্লাবে ‘নিরাপদ সড়ক চাই’-এর এক প্রতিবেদন প্রকাশ করা হয়। প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে সংগঠনটির চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন এই তথ্য  জানান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৯ সালে সড়ক দুর্ঘটনার ঘটনা ঘটেছে ৪৭০২টি। এতে আহত হন ৬৯৫৩ জন আর নিহত হন ৪৩৫৬ জন। তবে হাসপাতালে ভর্তির পর ও হাসপাতাল থেকে রিলিজ হওয়ার পর আনুমানিক মৃত্যু হয়েছে ২০ শতাংশ অর্থাৎ ৮৭১ জনের। সব মিলিয়ে ২০১৯ সালে নিহতের সংখ্যা ৫২২৭ জন। এছাড়া রেলপথে ১৬২টি দুর্ঘটনায় নিহত হন ১৯৮ জন এবং আহত হন ৩৪৭ জন। অন্যদিকে নৌ দুর্ঘটনার সংখ্যা ৩০টিতে, নিহত হন ৬৪ জন এবং আহত হন ১৫৭ জন।

সড়ক দুর্ঘটনা রোধ করতে সরকার এবং আমাদের সবার একযোগে এগিয়ে আসতে হবে মন্তব্য করে অনুষ্ঠানে নিসচা চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন, ২০১৮ সালে ৩১০৩টি সড়ক দুর্ঘটনায় মোট নিহতের সংখ্যা ছিল ৪৪৩৯ জন।

তিনি বলেন, আগের বছরের তুলনায় এ বছর সড়ক দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা ৭৮৮ জন বেশি। আর সড়ক দুর্ঘটনার সংখ্যা ১৫৯৯টিরও বেশি। যা আগের বছরের তুলনায় প্রায় ৩১ শতাংশ বেড়েছে।

১১টি জাতীয় দৈনিক পত্রিকা, টিভি চ্যানেল, ও শাখা সংগঠনের রিপোর্ট অনুযায়ী এ প্রতিবেদন তৈরি করা হয়েছে বলে জানিয়েছে নিসচা।

সড়ক পরিবহন আইন ২০১৮ নিয়ে কিছু কুচক্রী মহল জনসাধারণ ও চালকদের মাঝে ভীতির সঞ্চার করছে জানিয়ে ইলিয়াস কাঞ্চন বলেন, আসলে এই আইনটি কোন জেল-জরিমানার জন্য নয়, এই আইনটি সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য করা হয়েছে। সকলেই যদি আইন মেনে চলে তবে সড়কে শৃঙ্খলা ফিরে আসবে, যেখানে জেল-জরিমানার কথাই আসে না।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, দুর্ঘটনা অনুসন্ধান ও গবেষণা ছেলের কেন্দ্রীয় মহাসচিব সৈয়দ এহসানুল হক কামালসহ নিসচা সংগঠনের নেতৃবৃন্দ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here