দেশে ভোটার সংখ্যা ১০ কোটি ৯৬ লাখ ৬ হাজার ১৮৭

0
43

ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি-২০১৯-এর খসড়া তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। খসড়া তালিকা অনুযায়ী, দেশে বর্তমানে ভোটার সংখ্যা ১০ কোটি ৯৬ লাখ ৬ হাজার ১৮৭ জন। তাদের মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ৫৩ লাখ ২৫ হাজার ২৯২ জন, নারী ভোটার ৫ কোটি ৪২ লাখ ৮০ হাজার ৫৪২ জন এবং হিজড়া ভোটার ৩৫৩ জন।

এই খসড়া ভোটার তালিকা অনুযায়ী, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর যুক্ত হয়েছে ৫৩ লাখ ৪৬ হাজার ১০৫ জন নতুন ভোটার। তাদের মধ্যে পুরুষ ভোটার ২৭ লাখ ৫২ হাজার ৩২৩ জন এবং নারী ভোটার ২৬ লাখ ১৩ হাজার ৪২৯ জন এবং হিজড়া ভোটার ৩৫৩ জন।

সোমবার (২০ জানুয়ারি) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন ভবনে এসব তথ্য জানান জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।

সাইদুল ইসলামের দেয়া তথ্য মতে, ২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটার ছিলেন ১০ কোটি ৪২ লাখ ৪০ হাজার ৮২ জন। তাদের মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ২৫ লাখ ৭২ হাজার ৯৬৯ জন এবং নারী ভোটার ৫ কোটি ১৬ লাখ ৬৭ হাজার ১১৩ জন।

এই হালনাগাদে যোগ হয়েছে ৬৭ লাখ ৫৮ হাজার ৩৪১ জন নতুন ভোটার। তাদের মধ্যে পুরুষ ৩৫ লাখ ৮২ হাজার ১৬৩ জন, নারী ভোটার ৩১ লাখ ৭৫ হাজার ৮২৫ জন এবং হিজড়া ভোটার ৩৫৩ জন। মৃত্যুর কারণে বাদ পড়েছে ১৩ লাখ ৯২ হাজার ২৩৬ জন ভোটার। তাদের মধ্যে পুরুষ বাদ পড়েছে ৮ লাখ ২৯ হাজার ৮৪০ জন ও নারী ৫ লাখ ৬২ হাজার ৩৯৬ জন।

ভোটার থাকা সত্ত্বেও দ্বিতীয়বার ভোটার হওয়ার চেষ্টা করেছে বা দ্বৈত ভোটার শনাক্ত করা হয়েছে ২ লাখ ৭ হাজার ৬৩৫ জন। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথাও জানিয়েছেন সাইদুল ইসলাম।

বাদ দেয়ার পর খসড়া এই ভোটার তালিকায় নতুন যুক্ত হয়েছে ৫৩ লাখ ৪৬ হাজার ১০৫ জন নতুন ভোটার। তাদের মধ্যে পুরুষ ভোটার ২৭ লাখ ৫২ হাজার ৩২৩ জন এবং নারী ভোটার ২৬ লাখ ১৩ হাজার ৪২৯ জন এবং হিজড়া ভোটার ৩৫৩ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here