রিফাত হত্যায় সাজাপ্রাপ্ত ৩ আসামির জামিন

0
51

বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলায় শিশু আদালতে দণ্ডপ্রাপ্ত ১১ জনের মধ্যে যে চারজনকে ৫ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছিল তাদের মধ্য থেকে তিন আসামিকে জামিন দিয়েছেন হাইকোর্ট। গত সপ্তাহে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের বেঞ্চ এই জামিন দেন। নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে করা আপিল শুনানির জন্য গ্রহণ করে এই আদেশ দেন আদালত। আজ সোমবার রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারোয়ার হোসেন বাপ্পি এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে গত বছরের ২৭ অক্টোবর রিফাত শরীফ হত্যা মামলার অপ্রাপ্তবয়স্ক ১৪ আসামির রায় ঘোষণা করেন বরগুনা জেলা শিশু আদালতের বিচারক মো. হাফিজুর রহমান। রায়ে ছয় আসামিকে ১০ বছর করে, চার আসামিকে পাঁচ বছর করে এবং এক আসামিকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়। বাকি তিন আসামিকে খালাস দেন আদালত।

এ ছাড়া এ মামলায় গত বছরের ৩০ সেপ্টেম্বর প্রাপ্তবয়স্ক ১০ আসামির রায় ঘোষণা করেন বরগুনা জেলা দায়রা ও জজ মো. আছাদুজ্জামান। ১০ আসামির মধ্যে নিহত রিফাত শরীফের স্ত্রী আয়েশা সিদ্দিকাসহ ছয়জনকে মৃত্যুদণ্ডের আদেশ দেন আদালত।

উল্লেখ্য, ২০১৯ সালের ২৬ জুন বরগুনা সরকারি কলেজের সামনে প্রকাশ্যে রিফাত শরীফকে কুপিয়ে হত্যা করা হয়। ঘটনায় পরদিন রিফাত শরীফের বাবা আবদুল হালিম শরীফ বাদী হয়ে বরগুনা থানায় ১২ জনকে আসামি করে একটি হত্যা মামলা করেন। রিফাত শরীফের স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নি ছিলেন এ মামলার প্রধান সাক্ষী। পরে তিনিও এ মামলার আসামি হিসেবে নথিভুক্তক হন।

এ মামলার প্রধান আসামি সাব্বির আহম্মেদ ওরফে নয়ন বন্ড ওই বছরের ২ জুলাই পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হন। সে বছরের ১ সেপ্টেম্বর মামলায় ২৪ জনকে অভিযুক্ত করে প্রাপ্তবয়স্ক ও অপ্রাপ্তবয়স্ক দুভাগে বিভক্ত করে আদালতে পৃথক দুটি অভিযোগপত্র দেয় পুলিশ। এর মধ্যে প্রাপ্তবয়স্ক ১০ জন এবং অপ্রাপ্তবয়স্ক ১৪ জনকে আসামি করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here