উইন্ডিজকে ৩৯৫ রানের লক্ষ্য দিল বাংলাদেশ

0
158

অধিনায়ক মোমিনুল হকের সেঞ্চুরিতে চট্টগ্রাম টেস্ট জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজকে ৩৯৫ রানের বড় টার্গেট দিলো স্বাগতিক বাংলাদেশ। ৮ উইকেটে ২২৩ রান তুলে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষনা করে বাংলাদেশ। ৪১তম টেস্টে দশম সেঞ্চুরির স্বাদ নেন মোমিনুল। ১৮২ বলে ১০টি চারে ১১৫ রান করেন তিনি।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটে ৪৭ রান করেছিলো বাংলাদেশ। মোমিনুল ৩১ ও মুশফিকুর রহিম ১০ রান নিয়ে শেষ করেছিলেন।

আজ ৮ রান যোগ করে ব্যক্তিগত ১৮ রানে থামেন মুশফিক। ১১২ বলে ৫টি চারে ৬৯ রান করেন লিটন দাস। এছাড়া মেহেদি হাসান মিরাজ ৭, তাইজুল ইসলাম ৩ রান করে ফিরেন। ১ রানে অপরাজিত থাকেন নাইম হাসান। তাইজুলের আউটের পরই ইনিংস ঘোষনা করে বাংলাদেশ।

এ সর্বোচ্চ লিড এনে দিতে কার্যকরী ভূমিকা রেখেছে মুমিনুল-লিটন জুটি। মুমিনুল করেছেন সেঞ্চুরি আর লিটন হাফসেঞ্চুরি।

চট্টগ্রাম টেস্টের ৪র্থ দিনে দুর্দান্ত খেলে যাচ্ছিলেন অধিনায়ক মুমিনুল হক ও লিটন দাস। রাহকিম-ওয়ারিক্যানের কোনো ঘূর্ণিঝড়ই উপড়ে ফেলতে পারছিল না তাদের।

জুটি ভাঙতে লেগব্রেক বোলার বোনার ও পেসার কেমার রোচকে এনেও জুটিতে ভাঙন ধরাতে পারেননি ক্যারিবীয় অধিনায়ক ব্রাথওয়াইট।
কিন্তু হাফসেঞ্চুরির পর কেমন যেন অধৈর্য হলে গেলেন লিটন দাস। টি-টোয়েন্টির শট খেলে ৬৯ রান করে ফিরলেন সাজঘরে।

টেস্ট ক্যারিয়ারে ৬ষ্ঠ হাফসেঞ্চুরি তুলে নিলেন লিটন। ৯৬ বলে ফিফটি করেন লিটন। পরে সেঞ্চুরির সুবাশ পেতে খেলেন ওয়ারিক্যানের বলে রিভার্স সুইপ। তিনি খেয়ালই করেননি সেখানে ঠায় দাঁড়িয়ে কাইল মায়ার্স। সহজ ক্যাচ তুলে নেন।১১২ বলে ৬৯ রান করে সাজঘরের পথ ধরেন লিটন।

ভাঙে মুমিনুল-লিটনের ১৩৩ রানের জুটি। লিটন চলে যাওয়ার পর সেঞ্চুরিয়ান মুমিনুলও বেশিক্ষণ টিকতে পারেননি। গ্র্যাব্রিয়েলের বল সজোরে হাঁকিয়ে বাউন্ডারিতে কেমার রোচের হাতে ধরা পড়েন তিনি। তার আগে ১৮২ বলে ১১৫ রানের ইনিংস খেলে তামিমকে ছাড়িয়ে সবার উপরে উঠে যান মুমিনুল।

এ দুই ব্যাটসম্যান সাজঘরে ফেরার পরে ব্যাট হাতে নামেন প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান মিরাজ ও তাইজুল। কিন্তু দু্জনেই ওয়ারিক্যানের জোড়া শিকারে পরিণত হন। এ সময় বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৮ উইকেট হারিয়ে ২২৩ রান। অর্থাৎ ৩৯৪ রানের লিড পায় বাংলাদেশ।

এ লিড নিয়েই নিজেদের দ্বিতীয় ইনিংস সমাপ্তির ঘোষণা দেন অধিনায়ক মুমিনুল।

উইন্ডিজের পক্ষে ৩টি করে উইকেট শিকার করেছেন কর্নওয়াল ও ওয়ারিক্যান। ২টি উইকেট পেয়েছেন শ্যানন গ্র্যাব্রিয়েল।

জয়ের জন্য ৩৯৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে পড়েছে ওয়েস্ট ইন্ডিজ। এ প্রতিবেদন লেখা পর্যন্ত কোনো উইকেট না হারিয়ে ১০ রান জমা করেছে সফরকারীরা।

অধিনায়ক ব্রাথওয়াইটের ব্যাট থেকেই এসেছে এ ১০ রান। অপরপ্রান্তে রানের খাতা খোলার অপেক্ষায় জন ক্যাম্পবেল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here