মিয়ানমারে বিক্ষোভকারীদের পুলিশের জল কামান নিক্ষেপ

0
43

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের রাজধানী নেপিডোয় সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভকারী শ্রমিকদের ওপর জল কামান ব্যবহার করেছে পুলিশ। ৮ ফেব্রুয়ারী, সোমবার সকালে ধর্মঘটে অংশ নিতে দশ হাজারেরও বেশি মানুষ নেপিডোয় জড়ো হয়। মান্ডালা ও ইয়াঙ্গুনেও ব্যাপক সংখ্যক মানুষ বিক্ষোভে অংশ নিয়েছে বলে জানিয়েছে বিবিসি বার্মিজ ও বিবিসি।

বিক্ষোভে অংশ নিয়েছেন শিক্ষক, আইনজীবী, ব্যাংক কর্মকর্তা, সরকারি কর্মচারীসহ বিভিন্ন পেশার মানুষ। দেশটির সর্ববৃহৎ শহর ইয়াঙ্গুনের কেন্দ্রস্থল সুলে প্যাগোডা থেকে প্রায় হাজার খানেক শিক্ষক পদযাত্রা করেছেন। নেপিডোয় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ জলকামান ছুড়েছে। এতে কয়েকজনের হতাহতের খবর পাওয়া গেছে।

অনলাইনে পোস্ট করা একটি ভিডিওতে দেখা যায় জল কামানের পানিতে ভিজে গিয়ে বিক্ষোভকারীরা চোখ ডলছেন এবং একে অপরকে সহযোগিতা করছেন।

ভিডিওটির পোস্টকারী কিয়াও জেয়ার উ বিবিসিকে বলেন, লোকজন যখন শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করছিলেন তখন কোনো পূর্ব সতর্কতা ছাড়াই দুটি জল কামান তাদের দিকে পানি ছোড়ে।

তিনি বলেন, সোমবার বিকেলে লোকজনের জড়ো হওয়া অব্যাহত থাকলেও পরিস্থিতি পুরোপুরি শান্ত রয়েছে; কিন্তু তারপরও জলকামানগুলো সরানো হয়নি।

তবে বিক্ষোভে আর কোনো সহিংসতার খবর পাওয়া যায়নি।

উল্লেখ্য, গত সপ্তাহের সোমবার মিয়ানমারের সামরিক বাহিনী এক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে। গত নভেম্বরের নির্বাচনে বিজয়ী দল এনএলডির নেতা অং সান সু চিসহ প্রেসিডেন্ট ও সরকারের মন্ত্রীদের আটক করে রেখেছে সামরিক জান্তা সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here