ব্রাজিলে শুধু মার্চেই মৃত্যু ৬৬ হাজার

0
19

বিশ্বের বিভিন্ন দেশে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা আবারও লাফিয়ে লাফিয়ে বাড়তে শুরু করেছে। বর্তমানে সারাবিশ্বে এই ভাইরাসে শনাক্ত রোগী বেড়ে দাঁড়িয়েছে ১২ কোটি ৯৪ লাখ ৫৪ হাজার ৪৪০ জন। বিশ্বের বিভিন্ন দেশেরি মধ্যে করোনা বিধ্বংসী রূপ নিয়েছে ব্রাজিলে। যেখানে রোজ অসংখ্য মানুষ আক্রান্ত হচ্ছেন ও মারা যাচ্ছেন। দেশটিতে একদিনেই গড়ে মারা যাচ্ছেন তিন হাজারের অধিক মানুষ।

এছাড়াও দেশটিতে গত কয়েক সপ্তাহ ধরেই একের পর এক সংক্রমণ ও মৃত্যুর নতুন রেকর্ড হচ্ছে। শুধু মার্চেই ৬৬ হাজারের বেশি মানুষ করোনা সংক্রমণে মারা গেছে। গত এক মাসে সেখানে প্রাণ হারিয়েছে ৬৬ হাজার ৫৭০ জন। আগের মাসের তুলনায় এই সংখ্যা দ্বিগুণ। খবর বিবিসির।

দেশটিতে নতুন করে দৈনিক সংক্রমণ বাড়তে থাকায় স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়েছে, অক্সিজেন সংকট তীব্র আকার ধারণ করেছে। হাসপাতালগুলোতে রোগীর চাপ বাড়তে থাকায় বিপর্যস্ত হয়ে পড়েছেন চিকিৎসা কর্মীরা।

এদিকে, করোনা পরিস্থিতি মোকাবিলা করতে ব্যর্থ হওয়ায় বেশ চাপের মধ্যে রয়েছেন প্রেসিডেন্ট জেইর বোলসোনারো। তার সরকারের বেশ কয়েকজন মন্ত্রী পদত্যাগ করায় মন্ত্রিসভায় বড় ধরনের রদবদল আনতে বাধ্য হয়েছেন তিনি।

বুধবার দেশটিতে নতুন করে ৯০ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় মারা গেছে ৩ হাজার ৮শ জন। এদিকে, বুধবার বোলসোনারোর ওপর ক্ষোভ থেকে দেশটির তিন বাহিনী অর্থাৎ সেনা, নৌ এবং বিমানবাহিনীর প্রধানরা পদত্যাগ করেন।

কোভিড-১৯ মহামারির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে না পারায় জনপ্রিয়তা হারিয়েছেন বোলসোনারো। তার বিরুদ্ধে দেশজুড়ে ক্ষোভ এবং হতাশা তৈরি হয়েছে। দুই বছর আগে দায়িত্ব গ্রহণ করা ব্রাজিলের প্রেসিডেন্ট বোলসোনারো মাস্ক পরা, সামাজিক দূরত্ব মেনে চলা এমনকি কোয়ারেন্টাইনেরও পক্ষে নন।

এখন পর্যন্ত করোনা সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় ব্রাজিলের অবস্থান দ্বিতীয়। ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান বলছে, দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ১ কোটি ২৭ লাখ ৫৩ হাজার ২৫৮। এর মধ্যে মারা গেছে ৩ লাখ ৩১ হাজার ৮৮৬ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here