স্বার্থপর অনুভুতি ‘ভালোবাসা’

0
802
Nuzhat Islam-Deshinfo
Nuzhat Islam-Deshinfo

নুজহাত ইসলাম: ভালোবাসা বড় একটি স্বার্থপর অনুভুতি।প্রেম করুণা সব-কিন্তু আমার কাছে ভালোবাসার অর্থ খুব পরিষ্কার। একটি সুস্থ্য সুন্দর অনুভূতি।তাই বোধ করি যে কাউকে ভালোবাসতে বা ভালোবাসা দিতে একটুও কার্পণ্য বোধ করি না।মানুষ পৃথিবীতে বাঁচে কতদিন? যদিও বা বাঁচে, হঠাৎ মৃত্যুতেও অসময়েও চলে যেতে হয়। তাহলে এত অল্প সময়ে বেঁচে থাকার আশাটা কি? আমরা কি পেতে চাই।কোথায় সুখ? কিসে শান্তি? অর্থ বিত্ত বিদেশ ঘোরাঘুরি? তাই যদি হবে ধনী দেশগুলোর মানুষ হতাশায় আত্মহত্যা নেশায় মেতে ওঠে কেন?

এবার আসি যারা বিত্ত বৈভব ধুলোয় মিশিয়ে পথকে সংগে করে প্রিয়জন ছেড়ে বেড়িয়ে পড়েছিলেন তাঁদের কথায়। কি ভাবে সম্ভব হয় পাহাড়ে একা খেয়ে না খেয়ে মৌন ভাবে জীবন যাপন করা? তারা কি অসুখী বলে বের হয়ে এসেছিলেন জীবন থেকে মুক্তি পাওয়ার জন্য? অবশ্যই না।মানব সমাজের ধর্মই হলো তাকে দিয়ে জোর করে কিছুই করানো যায় না।সে অনেক খানি ইচ্ছের দাস।

এখন এতো কথা উদাহরণের সারমর্মে আসছি।প্রথমে যা বলেছিলাম।ভালোবাসা।এটি সৃষ্টি কর্তার একটি দান , একটি পবিত্র অনুভুতি। প্রেম মমতা যাই বলি।এই অনুভুতিটিকে যদি ব্যক্তি বিশেষে আবদ্ধ না রেখে আমরা বিশ্বজনীন প্রেমে পরিণত করতে পারি – প্রতিটি মানুষ সুখী হয়ে উঠবে প্রতিদিন। অন্তরের বিষ গুলো ঝেড়ে ফেলে হৃদয়কে খালি করে , সেখানে প্রেম দিয়ে সৃষ্টির সমস্ত কিছুকে একবার ভালোবাসা দিয়ে কানায় কানায় পরিপূর্ণ করে দেখুন – দেখবেন দুঃখ কষ্ট গুলোকেও আপনি ভালোবেসে ফেলেছেন।সুখ অধরা নয় , সুখ বাইরেও নয় – সুখ নিজের অন্তরে।

জগতের সবাই সুখী হোক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here