কালিকা প্রসাদ হাই স্কুলের রেজাল্ট প্রসঙ্গে

0
440
Mozabbir Hassan-deshinfo
Mozabbir Hassan-deshinfo

মোজাব্বির হাসান: ডিজিটালাইজেশনের যুগে রেজাল্টের এসব তথ্য এখন উন্মুক্ত। নীচে ভৈরব উপজেলার স্কুলগুলোর এবারের এসএসসির রেজাল্টের তথ্যের একটি তালিকা হাজির করছি। সে তালিকায় দেখা যাচ্ছে, ১৯টি স্কুলের মধ্যে কালিকা প্রসাদ উচ্চ বিদ্যালয়ের অবস্থান রয়েছে ১৮ নম্বরে। এমনকি ২৫৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করলেও স্কুলটি থেকে জিপিএ-৫ নেই একটিও। যা খুবই হতাশাজনক।

অথচ অামাদের পার্শ্ববর্তী ইউনিয়নের অপেক্ষাকৃত কম পরিচিত অাফছর উদ্দিন স্কুল থেকে মাত্র ৪৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে জিপিএ-৫ পেয়েছে ৩ জন শিক্ষার্থী। পৌর এলাকার স্কুলগুলোর মান অনেক ভাল এবং তারা ভাল ফল করবে এটা স্বাভাবিক। কিন্তু অামরা দেখেছি পৌর এলাকার বাইরের স্কুলগুলোর মধ্যে অামাদের চাইতে অনেক কম শিক্ষার্থী পরীক্ষায় বসলেও শ্রীনগর স্কুল থেকে জিপিএ-৫ পেয়েছে ১৫ ছাত্র-ছাত্রী। যা অভিনন্দনযোগ্য। শিমুলকান্দি ও গ্রামাঞ্চলের অন্যান্য স্কুলও রয়েছে জিপিএ-৫ পাওয়ার তালিকায়।

ফলাফলে দেখা যায় একসময় অামাদের চাইতে পিছিয়ে থাকা এলাকা ও স্কুল জামালপুর টেকনিক্যাল উচ্চ বিদ্যালয়ের পাশের হারও অামাদের চাইতে ১১ শতাংশ বেশি (৮৬%)।

এখানে উল্লেখ করা প্রয়োজন যে, গত জেএসসি পরীক্ষার রেজাল্টেও পাশের হারের দিক থেকে ভৈরবের ১৯টি হাই স্কুলের মধ্যে কালিকা প্রসাদ উচ্চ বিদ্যালয়ের অবস্থান ছিল ১৫ নাম্বারে। এবং জেএসসিতে পাশের হার ছিল মাত্র ৪৮%।

এতে করে, অর্থাৎ জেএসএসি ও এসএসসির ফলাফল দেখে অামরা বুঝতে পারছি যে, শিক্ষায় ভৈরবের অন্যান্য এলাকা থেকে অামরা ক্রমেই পিছিয়ে পড়ছি। অথচ নানান দিক থেকেই অন্য এলাকার মানুষ কালিকা প্রসাদকে অগ্রসর এলাকা হিসাবেই জানে। এলাকার সন্তান হিসাবে অামরাও হয়তো তাই মনে করি। কিন্তু এসএসসি ও জেএসসির ফলাফলের এ তথ্য অামাদেরকে সে প্রমাণ দেয়না।

তাই অামাদের সন্তানদের অাগামী দিনের কথা চিন্তা করে, সকল অভিভাবক, শিক্ষানুরাগী ছাত্র-যুবক ও ব্যক্তিবর্গকে এ বিষয়ে যথার্থ, কার্যকর ও ইতিবাচক ভূমিকা গ্রহনের সনির্বন্ধ অনুরোধ জানাই।

২০১৮ সালের এসএসসি পরীক্ষায় ভৈরব উপজেলার স্কুলগুলোর পাশের হার। (এ তালিকার ক্রম পাশের হারের ভিত্তিতে। ব্র্যাকেটে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা।)

০১) জেড.রহমান প্রিমিয়ার ব্যাংক স্কুল অ্যান্ড কলেজ, পাশের হার : ৯৫.৩% (১)
০২) কালিপুর উচ্চ বিদ্যালয়, পাশের হার : ৯৫%
০৩) রেলওয়ে উচ্চ বিদ্যালয়, পাশের হার : ৯৩.৯% (১২)
০৪) কে.বি হাই স্কুল, পাশের হার : ৯৩.৩% (৩৯)
০৫) সাদেকপুর হাই স্কুল, পাশের হার : ৯১.৯%
০৬) আফসর উদ্দিন উচ্চ বিদ্যালয়, পাশের হার : ৯০.৯% (৩)
০৭) এমপি গার্লস হাই স্কুল, পাশের হার : ৮৭.৬% (০৬)
০৮) জামালপুর টেকনিক্যাল হাই স্কুল, পাশের হার : ৮৫.৮%
০৯) ওয়ার্ড আদর্শ হাই স্কুল, পাশের হার : ৮৫.১%
১০) জিল্লুর রহমান স্কুল অ্যান্ড কলেজ, পাশের হার : ৮৫%
১১) যোগেন্দ্র চন্দ্র হাই স্কুল,পাশের হার : ৮৪.২% (১)
১২) জহির উদ্দিন উচ্চ বিদ্যালয়, পাশের হার : ৮৩.৫% (২৯)
১৩) শ্রীনগর হাই স্কুল, পাশের হার : ৮১.১% (১৫)
১৪) মুর্শিদ মুজিব উচ্চ বিদ্যালয়, পাশের হার : ৮০.৬% (০৫)
১৫) শিমুলকান্দি হাই স্কুল, পাশের হার : ৮০.৬% (৪)
১৬) রসূলপুর উচ্চ বিদ্যালয়, পাশের হার : ৭৭.৮%
১৭) ইউসুফ আলী উচ্চ বিদ্যালয়, পাশের হার : ৭৭.৩%
১৮) কালিকা প্রসাদ উচ্চ বিদ্যালয়, পাশের হার : ৭৫.১% এবং
১৯) আলফাজ উদ্দিন উচ্চ বিদ্যালয়, পাশের হার : ৬৫.৭%।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here