প্রথমবারের মতো অনলাইনে ছবি প্রদর্শনী

0
145

দেশে প্রথমবারের মতো অনলাইনে ছবি প্রদর্শনীর আয়োজন করছে ফটোগ্রাফি ই কমার্স সাইট একাত্তরপিক্স ডটকম (71Pix.com)।  রাজধানীর ধানমণ্ডির দৃক গ্যালারিতে আগামী ১৯-২১ জুলাই পর্যন্ত তিন দিনব্যাপী ‘Words of Light 2’ শিরোনামে আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন চলছে।

প্রদর্শনীতে ‘Single photo’ এবং ‘Photo story’ বিভাগের ছবি প্রদর্শিত হবে। এবার প্রতিযোগিতায় ছয়টি ক্যাটাগরি থেকে বিজয়ীদের ৬২ হাজার টাকা মূল্যের পুরস্কার প্রদান করা হবে। দৃক গ্যালারিতে প্রদর্শিত আলোকচিত্রগুলো একই সময়ে 71Pix.com-এর ওয়েবসাইটেও (www.71pix.com ) প্রদর্শিত হবে, যা বাংলাদেশের ইতিহাসে এই প্রথম।

আলোকচিত্রীরা প্রথমবারের মতন 71pix.com পোর্টালের মাধ্যমে ১লা জুন থেকে ৩০ জুন পর্যন্ত ছবি জমা দিতে পারবেন। এর মাধ্যমে প্রত্যেক আলোকচিত্রী তাদের ছবির একটি ভার্চুয়াল গ্যালারি পাবেন। প্রদর্শনীতে অংশ নিতে আগ্রহীরা ভিজিট করতে পারেন www.71pix.com-এর ওয়েবসাইট।

প্রদর্শনী সম্পর্কে অরেঞ্জবিডি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আল আশরাফুল কবীর জুয়েল বলেন, ইতিমধ্যে বাংলাদেশে আলোকচিত্র শিল্প একটি প্রাতিষ্ঠানিক রূপ পেয়েছে। 71Pix.com এর লক্ষ্য এই  প্রাতিষ্ঠানিক শিল্পটিকে ডিজিটাল রূপ দেওয়া। আমাদের সাইটে প্রতিটা ফটোগ্রাফার ফটো স্টোরেজ সার্ভিস ফ্রি পাচ্ছেন।

তিনি আরও বলেন, এই সাইটে একজন ফটোগ্রাফার পোর্টফোলিও, গ্রুপ,ইভেন্ট, এক্সিবিশন, কনটেস্ট তৈরিসহ বিভিন্ন ফিচারের সুবিধা পাচ্ছেন। দেশি-বিদেশি স্বনামধন্য আলোকচিত্রীদের আলোকচিত্র দেখার সুযোগ থাকছে। আর নিজের ছবি বিক্রি করার সুবিধা তো থাকছেই।

এবাবের ২০১৮ এর আলোকচিত্র প্রতিযোগীতায় বিচারক হিসাবে থাকছেন দেশের খ্যাতনামা আলোকচিত্র শিল্পী আবির আব্দুল্লাহ ও তানভীর মুরাদ তপু।

২০১৩ সাল থেকে বাংলাদেশের শীর্ষ স্থানীয় সফটওয়্যার ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান অরেঞ্জ বিডি লিমিটেড পরিচালিত দেশের প্রথম ফটোগ্রাফি ই কমার্স সাইট 71Pix.com-এর যাত্রা শুরু হয়েছে। প্রতিষ্ঠালগ্ন থেকে হাঁটি হাঁটি পা পা করে নবীন-প্রবীণ আলোকচিত্র শিল্পীদের সঙ্গে নিয়ে এগিয়ে চলছে 71Pix.com।

ইতিমধ্যে 71Pix.com এর অধীনে রাজধানীর ধানমণ্ডির দৃক গ্যালারিতে ২০১৫ সালে তিন দিনব্যাপী ‘Temple of Mind’ এবং ২০১৬ সালে ‘Words of Light’ শিরোনামে আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here