১৪ দফা দাবিতে বিএমএসএফ’র মানববন্ধন 

0
150
সারাদেশে অব্যাহত সাংবাদিক নির্যাতন ও মামলা-হামলা’র প্রতিবাদেসহ ১৪ দফা দাবি জানিয়েছেন বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ)
মঙ্গলবার (৭ জুলাই)  জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম এই দাবি জানান।
দাবি গুলো হলো:-সারাদেশে পেশাদার সাংবাদিকদের তালিকা প্রণয়ন।
সাংবাদিক নিয়োগ নীতিমালা প্রণয়ন,সাংবাদিক নির্যাতন বন্ধে যুগোপযোগী আইন প্রণয়ন,৬ষ্ঠ থেকে উচ্চতর ক্লাসে গণমাধ্যম বিষয়ক একটি অধ্যায় অর্ন্তভূক্ত করতে হবে,সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে পিআরও পদে সাংবাদিকদের নিয়োগ দিতে হবে,সাংবাদিক নির্যাতনের শিকার ও হামলা-মামলার ব্যয়ভার সংশ্লিষ্ট গণমাধ্যমকে নিতে হবে,তালিকাভূক্ত সাংবাদিকদের সরকার কর্তৃক মাসিক ভাতা প্রদান,হরতাল ও অবরোধে সাংবাদিক ও সংবাদপত্র বহনকারী যানবহন আওতামুক্ত রাখতে হবে,প্রতিটি গণমাধ্যমে সাংবাদিকদের অনূকূলে কল্যাণ  ফান্ড গঠন করতে হবে,৩২ ধারা সংশোধন ও তদন্তে দোষী প্রমাণিত হওয়ার আগে কোন সাংবাদিককে পুলিশ গ্রেফতার করতে পারবে না,সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ/মামলা করলে জাতীয় প্রেস কাউন্সিল দায়ের করতে হবে,বিটিভি, বাসস ও বাংলাদেশ বেতারে উপজেলা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ,জাতীয় স্থানীয় পত্রিকাগুলোকে সরকার কর্তৃক পূর্বের ন্যায় প্রয়োজনীয় কাগজ বরাদ্দ দিতে হবে,জেলা ওউপজেলা প্রতিনিধিদের ওয়েজ বোর্ড অনুযায়ী বেতন-ভাতা প্রদান।
এসময় বক্তারা বলেন, এদেশের সাংবাদিকরা ৫২’র ভাষা আন্দোলন, ৬৯’র গণঅভ্যুত্থান ৭১’র মুক্তিযুদ্ধের চিত্র দেশ ও বিশ্বের কাছে তুলে ধরে ছিলো। কিন্তু আজ ডিজিটাল বাংলাদেশে স্বাধীনতার ৪৮ বছরে দাঁড়িয়ে যখন শুনি আমার সাংবাদিক ভাইয়েরা সন্ত্রাসী দ্বারা আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন। গণমাধ্যম রাষ্টের ৪র্থ স্তম্ভ।  কিন্তু ৪র্থ স্তম্ভ বলা হলেও সাংবাদিকদের রক্ষার জন্য কোন ধরনের আইনী সুরক্ষা নেই।
বক্তারা আরও বলেন, সাম্প্রতি এই ছাত্র আন্দোলনে রাজধানী সহ দেশের বিভিন্ন জেলা/উপজেলায় সাংবাদিকদের উপর মারমূখী আক্রমণ করে এতে বিভিন্ন গণমাধ্যমের অর্ধশত সাংবাদিক হামলায় আহত হয়েছেন। আমরা অ‌বিল‌ম্বে এসব সন্ত্রাসী‌দের চিন্হত ক‌রে শা‌স্তির ব্যবস্থা করার জন্য সরকা‌রের প্র‌তি আহবাদ জানা‌চ্ছি।
মানববন্ধনে ও সমাবেশে উপস্থিত ছিলেন  আ‌য়োজকসংগঠ‌নের সভাপ‌তি শামসুল আলম নিক্সন, উপ‌দেষ্ঠা এ্যাড: কাওসার হোসেইন, সি‌নিয়র ভাইস চেয়ারম্যান মোমিন মেহেদী, এ্যাড: মাহবুবুর রহমান প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here