ইয়াবার মতো গ্রিন টি সদৃশ্য ভয়ঙ্কর নতুন মাদক

0
179
ইয়াবার মতোই এমন আরেক মাদক মিলেছে। তবে তা ইয়াবার বড়ির মতো নয়। দেখতে চায়ের পাতার গ্রিন টিয়ের মতো। যা খেলে শরীরে তৈরী করবে ইয়াবা গ্রহণের মতো অনুভূতি। নতুন এই মাদকের নাম নিউ সাইকোট্রফিক সাবসটেনসেস (এনপিএস)। তবে ফেনসিডিল-ইয়াবার মতো সীমান্ত পথে নয়, আকাশপথে এসেছে নতুন এই মাদক।
শুক্রবার (৩১ আগস্ট) বেলা ৩টার দিকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের গোয়েন্দা শাখার তথ্যের ভিত্তিতে বিমানবন্দরের কার্গো ভিলা থেকে নতুন মাদক নিউ সাইকোট্রফিক সাসপেন্সেস (এনপিএস) (new psychotropic substances) এর ২৩টি প্যাকেট (৪৬৮ কেজি) জব্দ করা হয়।
বিষয়টি নিশ্চিত করেছে মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের  মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের গোয়েন্দা শাখার অতিরিক্ত পরিচালক নজরুল ইসলাম শিকদার।
তিনি বলেন, এটি একটি নতুন মাদক। যার নাম নিউ সাইকোট্রফিক সাবসটেনসেস (এনপিএস) । বাংলাদেশে এটি প্রথম। এনপিএস অনেকটা চায়ের পাতার গুঁড়োর মতো দেখতে। পানির সঙ্গে মিশিয়ে তরল করে এটি সেবন করা যায়। সেবনের পর মানবদেহে এক ধরনের উত্তেজনার সৃষ্টি করে। বলা যায় অনেকটা ইয়াবার মতো প্রতিক্রিয়া সৃষ্টি করে। এক ধরনের গাছ থেকে এনপিএস তৈরি হয়ে থাকে। এটি আমাদের তালিকায় ‘খ’ ক্যাটাগরির মাদক।
গোয়েন্দা শাখার অতিরিক্ত পরিচালক বলেন, আমাদের কাছে তথ্য ছিল ২৭ আগস্ট বিপুল পরিমাণ মাদক আসবে। কিন্তু সেদিন সেটি আসেনি। আজ  সকালের দিকে  একটি কার্গোতে এসেছে বলে খবর আসে। ওই কার্গোটি তল্লাসী করে তাতে পাওয়া যায়নি। বিকেলের দিকে ফরেন পার্সেল অফিসে আসা ৩০ টি কার্টুনের মধ্যে ৪৬৬ কেজি এই নতুন মাদক পাওয়া যায়। এ ব্যাপারে  আমাদের এনএসআইয়ের ব্যক্তিরা সর্বাত্মক সহযোগিতা করেছে। তারা বাংলাদেশে নতুন রুট হিসেবে সেগুলো এনেছে, এখানে বাজার তৈরীর একটি পরিকল্পনা ছিল কিন্তু তার  আগেই সেটি আমাদের হাতে ধরা পড়েছে। এ ঘটনায় একজনকে আটক করা হয়েছে। তবে তদন্তের স্বার্থে নামটি প্রকাশ করা যাচ্ছে না।
তিনি আরও বলেন, অভিযান পরিচালনা করে মাদকগুলো জব্দ করা হয়। সেগুলো আফ্রিকার দেশে ইথিওপিয়ার আদ্দিস আবাবা থেকে জিয়াদ মোহাম্মাদ ইউসুফ নামের এক ব্যক্তি প পাঠিয়েছে। বাংলাদেশের নওসিন এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠান এগুলো আমদানী করেছে। তবে প্রতিষ্ঠানটি তাদের নাম বদল করে নওয়াহিন নামে এনেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here