বাংলাদেশের প্রথম নারী হাই কমিশনার সাঈদা মুনা তাসনিম।

0
198

০১ ডিসেম্বর- লন্ডনের কর্মস্থলে যোগ দিয়েছেন সেখানে নিযুক্ত বাংলাদেশের প্রথম নারী হাই কমিশনার সাঈদা মুনা তাসনিম।

শুক্রবার (৩০ নভেম্বর ) নতুন হাই কমিশনার হিসেবে তিনি লন্ডন কর্মস্থলে যোগদান করেন বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এর মধ্য দিয়ে নারী অগ্রযাত্রায় আরেকটি মাইলফলকে পৌঁছালো বাংলাদেশ।

কেননা, সাঈদা মুনা তাসনিমই প্রথম কোনও নারী কূটনীতিক, যিনি ব্রিটেনে বাংলাদেশের হাই কমিশনারের গুরুত্বপূর্ণ দায়িত্বে আসীন হলেন।

নতুন হাই কমিশনারকে হিথ্রো বিমান বন্দরে ফুলেল শুভেচ্ছা জানান লন্ডনে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনের ভারপ্রাপ্ত হাই কমিশনার মোহাম্মদ জুলকার নাঈন ও হাইকমিশনের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ এবং মানচেস্টার ও বার্মিংহামের সহকারি হাই কমিশনাররা।

এর আগে, নতুন কর্মস্থলে যোগদানের উদ্দেশ্যে গত ২৬ নভেম্বর সোমবার লন্ডনে পৌঁছান তিনি।

উল্লেখ্য, পেশাদার কূটনীতিক সাঈদা মুনা তাসনিম বিসিএস ১১তম ব্যাচের কর্মকর্তা হিসেবে ১৯৯৩ সালে বাংলাদেশ পররাষ্ট্র ক্যাডারে যোগদান করেন। এর আগে তিনি নিউইয়র্কে বাংলাদেশ স্থায়ী মিশন এবং লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তিনি ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে জাতিসংঘ ও বহিঃপ্রচার অণুবিভাগের মহাপরিচালকের দায়িত্বও পালন করেছেন।

সাঈদা তাসনিম বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা থেকে ১৯৮৮ সালে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক এবং পরবর্তীতে ইউনিভার্সিটি অব লন্ডন থেকে পাবলিক পলিসি ও ম্যানেজমেন্ট বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here