আজীবন সম্মাননা পেতে যাচ্ছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিন।

0
344

কলকাতায় ‘বাংলা উৎসব’-এ এবার আজীবন সম্মাননা পেতে যাচ্ছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিন। আগামী বছরের ৪ জানুয়ারির থেকে ‘বাংলা উৎসব’ চলবে ৬ জানুয়ারি পর্যন্ত। উৎসবে যোগ দিতে ৩ জানুয়ারি কলকাতায় থাকবেন সাবিনা ইয়াসমিন।

কলকাতার নজরুল মঞ্চে তিন দিনব্যাপী এ উৎসবে ভারতের আরতি মুখোপাধ্যায়কেও আজীবন সম্মাননা প্রদান করা হবে।

‘বাংলা উৎসব’-এ বাংলাদেশ থেকে অংশ নেবেন রেজওয়ানা চৌধুরী বন্যা, বুলবুল ইসলাম, শামা রহমান, চন্দনা মজুমদার, এন্ড্রু কিশোর, সামিনা চৌধুরী, ফাহমিদা নবী ও বাপ্পা মজুমদার। আর ভারত থেকে এই তালিকায় থাকছেন শুভমিতা, নচিকেতা চক্রবর্তী, জয়তী চক্রবর্তীসহ অনেকে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। আরও উপস্থিত থাকবেন দ্য ডেইলি স্টার-এর সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের প্রধান নির্বাহী আবরার এ. আনোয়ার।

আড়ম্বরপূর্ণ এই অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন রেজওয়ানা চৌধুরী বন্যা, শফি মণ্ডল, দোলা, জেফারসহ আরও অনেকে। সকলের জন্য উন্মুক্ত এই অনুষ্ঠানটির আমন্ত্রণপত্র সংগ্রহ করতে হবে দ্য ডেইলি স্টার সেন্টার থেকে।

আয়োজকদের পক্ষ থেকে বলা হয়, এবারের আয়োজনে গীতিকবিতা জমা পড়েছে প্রায় ৯০০টি, স্থিরচিত্র প্রায় ২,০০০টি এবং চলচ্চিত্র ২৭টি। সেখান থেকে কাজের ভিত্তিতে সেরাদের নির্বাচন করেছেন দেশের স্বনামধন্য বিচারকগণ।

এবার গীতিকবিতা বিভাগে বিচারক হিসেবে ছিলেন আবিদ আনোয়ার, মোহাম্মদ রফিকউজ্জামান ও মুন্সী ওয়াদুদ। স্থিরচিত্র বিভাগে ছিলেন আবীর আবদুল্লাহ, শফিকুল আলম কিরণ ও তাসলিমা আক্তার লিমা। চলচ্চিত্র বিভাগে ছিলেন শামীম আক্তার এবং মেজবাউর রহমান সুমন।

২০১৬ সাল থেকে আলোকচিত্র এবং গীতিকবিতা বিভাগের প্রথম পুরস্কার বিজয়ীর প্রত্যেকের হাতে তুলে দেওয়া হচ্ছে এক লাখ টাকা। এ দুটি বিভাগেই দ্বিতীয় এবং তৃতীয় স্থান অর্জনকারী পান যথাক্রমে পঁচাত্তর হাজার এবং পঞ্চাশ হাজার টাকা।

চলচ্চিত্র বিভাগে প্রামাণ্যচিত্র এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে শ্রেষ্ঠ চলচ্চিত্র পায় দুই লাখ টাকা করে এবং শ্রেষ্ঠ নবাগত চলচ্চিত্রকার পান পঞ্চাশ হাজার টাকা। আজীবন সম্মাননা পুরস্কারসহ ২০১৭ সালে মোট পুরস্কারের অংক ১৭ লাখ টাকা।

উল্লেখ্য, গত নয় বছরে পুরস্কার পাওয়া প্রতিভাবানরা নিজ নিজ ক্ষেত্রে কাজ করে যাচ্ছেন সাফল্যের সঙ্গে। ২০০৮ সালে শুরু হওয়া স্ট্যান্ডার্ড চার্টার্ড-দ্য ডেইলি স্টার “জীবনের জয়গান উৎসব” প্রতি বছর বিভিন্ন বিষয়ের উপর প্রতিযোগিতার আয়োজন করে আসছে। এরই ধারাবাহিকতায় এ বছরের বিষয় ছিলো ‘বৈচিত্র্যময় বাংলাদেশ’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here