গীতা গোপীনাথ আইএমএফ প্রধান অর্থনীতিবিদ

0
201

দেশইনফো ডেস্ক: আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ এর প্রধান অর্থনীতিবিদ হতে যাচ্ছেন গীতা গোপীনাথ। যিনি একজন ভারতীয় নাগরিক। আইএমএফের প্রধান অর্থনীতিবিদ মরিস ওবস্টফেল্ডের স্থলাভিষিক্ত হতে চলেছেন গীতা। ডিসেম্বরে অবসরে যাচ্ছেন মরিস। এরপর ওই পদে যোগ দেবেন ৪৬ বছরের গীতা।

সোমবার তার নিয়োগের বিষয়ে ঘোষণা দেন আইএমএফ প্রধান ক্রিস্টিন ল্যাগার্দে। মুদ্রা তহবিলের প্রথম নারী প্রধান গীতা এর আগেই বিভিন্ন সময়ে মেয়েদের এগিয়ে আসার পক্ষে বক্তব্য রেখেছেন। আর গীতার নিয়োগের পরে আইএমএফ, বিশ্ব ব্যাঙ্ক ও ওইসিডি এই তিন প্রতিষ্ঠানেরই মুখ্য অর্থনীতিবিদ হবেন কোনো নারী।

গীতার বাবা একজন কৃষক এবং মা গৃহিনী বলে জানা গেছে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গীতার জন্ম ও স্কুলশিক্ষা কলকাতায়। পরে তিনি উচ্চশিক্ষা নিয়েছেন দিল্লি ও যুক্তরাষ্ট্রে। হার্ভার্ডের ইতিহাসে গীতা হচ্ছেন তৃতীয় নারী যিনি অর্থনীতি বিভাগের টেনিয়োর্ড প্রফেসর। নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের পরে প্রথম ভারতীয়ও।

২০১৪ সালে আইএমএফের স্বীকৃতি পেয়েছেন ৪৫ বছরের কম বয়সী বিশ্বের ২৫ জন প্রথম সারির অর্থনীতিবিদ হিসেবেও। ২০১৮ সালে তিনি আইএমএফের প্রধান অর্থনীতিবিদ হিসেবে নিয়োগ পান।এর আগে তিনি কেরালার প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা হিসেবেও দায়িত্ব পালন করেন।

১৯৭১ সালের ৮ ডিসেম্বর কর্ণাটকের মসুরুতে জন্ম নেন গীতা গোপীনাথ। বাবা টিভি গোপীনাথ ও মা বিজয়ালক্ষীর দুই মেয়ের দ্বিতীয়জন তিনি। বিখ্যাত কমিউনিস্ট নেতা কমরেড নারায়ণ নামবিয়ারের দৌহিত্র হলেন টিভি গোপীনাথ। লেডী শ্রী রাম কলেজ থেকে স্নাতক এবং দিল্লী বিশ্বিবদ্যালয় থেকে স্নাতকোত্তর পাস করেন গীতা। ২০০১ সালে প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি শেষ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here