মিশরে কালো তালিকায় মুরসি, কারজাভি ও তারিকা

0
334
মুরসি, কারজাভি ও তারিকা-Deshinfo
মুরসি, কারজাভি ও তারিকা-Deshinfo

দেশইনফো ডেস্ক: মিসরের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি, মুসলিম পণ্ডিত ইউসুফ আল কারজাভি ও অবসরপ্রাপ্ত ফুটবল খেলোয়াড় মোহাম্মদ আবু তারিকাকে ফের পাঁচ বছরের জন্য কালো তালিকাভুক্ত করেছেন দেশটির আদালত।

এ তথ্য জানিয়েছে আল ওয়াকাহ আল মিসরিয়া সংবাদপত্র। এ সময়ে গত বছরের ১২ জানুয়ারি থেকে যারা কালো তালিকাভুক্ত হয়ে আছেন, তাদের সম্পদ জব্দেরও নির্দেশ দেন আদালত।

নতুন এক মামলায় তদন্তের পর আদালত তাদের আরও পাঁচ বছরের জন্য কালো তালিকাভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছেন। এদের মধ্যে রয়েছেন, সাবেক প্রেসিডেন্ট মুরসির উপদেষ্টা পাকিনাম আল শারাওকি ও ব্যবসায়ী সাফওয়ান থাবেত, ব্রাদারহুডের পরামর্শক মোহাম্মদ বাদি, দলটির কর্মকর্তা খায়রত আল শাতের ও তার সন্তানসহ আরও অনেকে এ কালো তালিকাভুক্তের মধ্যে রয়েছেন।

তাদের কালো তালিকাভুক্ত করে সম্পদ জব্দের পক্ষে রায় দিয়েছেন মিসরের আদালত। ব্রাদারহুড ও তাদের কর্মীদের অর্থের ওপর নির্ভর করেই সন্ত্রাসী হামলার ঘটনা ঘটছে বলে জানিয়েছেন আদালত।

এসব ব্যক্তি অস্ত্র ক্রয়, ব্রাদারহুড সদস্যদের প্রশিক্ষণ ও তাদের সন্ত্রাসী হামলার জন্য প্রস্তুত করতে অর্থ সরবরাহ করে বলে অভিযোগ রয়েছে।

এদিকে, ইসলামের তৃতীয় পবিত্রতম স্থান আল আকসা মসজিদের ইমাম ও জেরুজালেমে মুসলমানদের সর্বোচ্চ পরিষদের নেতা শেখ ইকরিমা সাবরির ওপর এক মাসের ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইল।

ইকরিমা সাবরির দেয়া তথ্যানুসারে পূর্ব জেরুজালেমের কাছাকাছি আল সাওয়ানাহে তার বাড়িতে ইসরাইলি পুলিশ হানা দিয়েছে। এর পর তাকে আটক করে পুলিশ স্টেশনে নিয়ে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

ইসরাইলের গোয়েন্দা বাহিনী এক বিবৃতিতে বলেছে, সাবরির বিরুদ্ধে এমন কিছু সম্মেলনে অংশ নেয়ার অভিযোগ রয়েছে, যেগুলো ইসরাইলের নিরাপত্তার জন্য হুমকি বলে মনে করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here