ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন শুরু হচ্ছে আজ

0
223
বিশ্বের মুসলিম দেশগুলোর জোট ইসলামী সম্মেলন সংস্থার (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রীদের ৪৫তম সম্মেলন আজ শনিবার (৫ মে) শুরু হচ্ছে। টেকসই শান্তি, সংহতি ও উন্নয়নের জন্য ইসলামী মূল্যবোধ- প্রতিপাদ্য নিয়ে এবারের সম্মেলনে রোহিঙ্গা সংকট ইস্যুটি বিশেষ প্রাধান্য পাবে।
বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দুই দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বাংলাদেশ ২৫ বছর পর ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনের আয়োজন করছে। ১৯৮৩ সালের ডিসেম্বরে তৎকালীন এরশাদ সরকারের সময়ে ঢাকায় পররাষ্ট্রমন্ত্রীদের ১৪তম সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলন ঘিরে বাংলাদেশের পক্ষ থেকে আয়োজনের সব প্রস্তুতি চূড়ান্ত করা হয়েছে।
অতিথিদের উষ্ণ অভ্যর্থনায় বিমানবন্দর থেকে শুরু করে সম্মেলন কেন্দ্র, আবাসস্থল এবং যাতায়াতের পথ সাজানো হয়েছে বর্ণিল সাজে। নিরাপত্তার বিষয়টিও বিবেচনায় রাখা হয়েছে।
ওআইসিভুক্ত ৫৭টি দেশের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তারা পররাষ্ট্রমন্ত্রীদের এই সম্মেলনে (সিএফএম) যোগ দিচ্ছেন। এবারের সিএফএম সম্মেলনে সব রাষ্ট্র, পর্যবেক্ষক রাষ্ট্র, ওআইসি প্রতিষ্ঠান ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রধানসহ ছয় শতাধিক প্রতিনিধি অংশ নিচ্ছেন। এদের মধ্যে রয়েছেন প্রায় ৪০ জন মন্ত্রী ও সহকারী মন্ত্রী।
এর আগে শুক্রবার সকালে ওআইসি প্রতিনিধি দল কক্সবাজারে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে। বেলা সাড়ে ১১টায় প্রতিনিধি দলটি প্রথমে তাজমিয়ার খোলায় যায়।
এরপর সেখান থেকে কুতুপালং ডি ব্লক পরিদর্শন করে। সেখানে তারা নিপীড়িত, নির্যাতিত রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশুদের সঙ্গে কথা বলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here