মাদকনির্মূল অভিযান পর্যবেক্ষণ করছে জাতিসংঘ

0
167
জাতিসংঘের মাদকনিমূল ও অপরাধ বিরোধী শাখা ইউএনওডিসি (United Nations Office on Drugs and Crime) পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশে চলমান আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর মাদকনির্মূল অভিযান গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।
শনিবার  ইউএনওডিসির বিবৃতিতে মাদক নিয়ন্ত্রণে ভারসাম্য এবং মানবাধিকার রক্ষার প্রতিশ্রুতি মেনে চলতে বাংলাদেশের সরকারের প্রতি আহ্বান জানানো হয়।
বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের চলমান মাদকবিরোধী অভিযান গভীরভাবে পর্যবেক্ষণ করছে সংস্থাটি। সারাবিশ্বে মাদক নিয়ন্ত্রণের লক্ষ্যে তিনটি আন্তর্জাতিক কনভেনশন ও মাদক সমস্যা নিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদের বিশেষ অধিবেশনে নেওয়া পদক্ষেপ মেনে চলার জন্য সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়ে আসছে ইউএনওডিসি।
এতে উল্লেখ করা হয়, সকল অপরাধীকে বিচারের আওতায় আনার লক্ষ্যে আন্তর্জাতিক আইন মেনে চলা ও সে অনুযায়ী সহায়তা দিতে প্রস্তুত জাতিসংঘের মাদক ও অপরাধ বিরোধী অফিস।
প্রসঙ্গত, গত ৪ মে থেকে শুরু হওয়া মাদকবিরোধী চলমান অভিযানে ১২০ জনেরও বেশি ব্যক্তির মৃত্যু হয়েছে। এছাড়া গ্রেপ্তার হয়েছেন কয়েক হাজার।
র‌্যাব-পুলিশ দাবি, মাদক ব্যবসায়ীদের আটক করতে অভিযান চালালে তারা আইন-শৃঙ্খলা বাহিনীকে লক্ষ্য করে গুলি করেছে। পাল্টা গুলিতে প্রাণ হারিয়েছেন মাদক ব্যবসায়ীরা। আইন-শৃঙ্খলা বাহিনীর মাদকবিরোধী অভিযান নিয়ে ইতোমধ্যেই বিভিন্ন মানবাধিকার সংগঠন প্রশ্ন তুলেছে।
যদিও সরকার কঠোরভাবে মাদকবিরোধী অবস্থান অব্যাহত রেখেছে। এর পরিপ্রেক্ষিতেই ইউএনওডিসি এই বিবৃতি দিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here