ঘুরে আসুন লটকনের মহাসমুদ্র

0
167

মাহফুজ আহমেদ ভূঁইয়া: ঘুরে আসতে পারেন ঢাকার খুব কাছেই মাত্র ৩৫০ টাকা খরচ করে লটকনের মহাসমুদ্র থেকে ( নরসিংদী) সাথে হাজারো বছরের ঐতিয্যবাহী ওয়ারী- বটেশ্বর। ( লটকন মৌসুমী ফল এখন পুরোপুরি পেকে গেছে। এখনই লটকন বাগানে ঘুরার সবচেয়ে ভাল সময় )

ট্যুর প্ল্যান: কমলাপুর রেলস্টেশন থেকে সকাল ৭ টায় কিশোরগঞ্জগামী এগারোসিন্দুরে করে নরসিংদী নামবেন সকাল সাড়ে আটটায় ভাড়া ৬০ টাকা । নরসিংদী রেলস্টেশনে নেমে ৩০ টাকার মধ্যে সকালের নাস্তা সেরে নেন । তারপর রেলস্টেশন থেকে অটোতে করে ভেলানগর ভৈরব বাসস্ট্যান্ড চলে যান । ভাড়া নিবে ১০ টকা (জনপ্রতি ) ।

ভেলানগর থেকে ভৈরব বা সিলেটগামী যে কোন লোকাল বাসে উঠে পড়ুন মরজাল বাজার নেমে পড়ুন ভাড়া নিবে ১৫ টাকা । মরজাল বাজার থেকে অটোতে করে লটকন বাগান দেখতে দেখতে বটেশ্বর বাজার নামবেন ভাড়া নিবে ২০ টাকা (জনপ্রতি ) । বটেশ্বর বাজার থেকে ৫ মিনিট পশ্চিমদিকে হাটলে পেয়ে যাবেন ওয়ারী -বটেশ্বরের জাদুঘর এখানে কিছুক্ষণ থেকে লটকন বাগান দেখতে দেখতে পশ্চিমদিকে আরো ১০ মিনিট হাটুন ।তারপর যে কাউকে বললেই দেখিয়ে দিবে পাঠান স্যারের বাড়ি । অইখানে রয়েছে ওয়ারী বটেশ্বর থেকে প্রাপ্ত প্রাচীন মানুষের ব্যবহারের জিনিষপত্র৷

আশেপাশে ঘন্টাখানেক ঘুরে ঘুরে লটকন বাগান দেখে চোখ জুড়িয়ে গেলে এবার চলুন বাড়ি ফেরা যাক ।

বটেশ্বর বাজার থেকে মরজালের অটোতে উঠে পড়ুন । খুব ক্ষিধে পেয়েছে তাই না ?

১০০ টাকার মধ্যে পেট ভরে দুপুরের খাবার খেয়ে নেন৷ তারপর চাইলে ঢাকাগামী যে কোন বাসে উঠতে পারেন । দামাদামি করে বাসে উঠলে ভাড়া ৭০ টাকার বেশি নিবে না । ট্রেনে যেতে চাইলে আপনাকে আবার ভেলানগর হয়ে নরসিংদী রেলস্টেশনে যেতে হবে ।

রেলস্টেশনর পাশেই নরসিংদী সরকারি কলেজ চাইলে ঘুরে দেখতে পারেন৷ নরসিংদী রেলস্টেশন থেকে দুপুরের পর ঢাকাগামী আন্ত নগর ট্রেনগুলো যথাক্রমে ৩ টা ৫ মিনিটে এগারোসিন্দুর, ৫ টা ২ মিনিটে কিশোরগঞ্জ এক্সপ্রেস, ৫ টা ৫০ মিনিটে মহানগর এক্সপ্রেস । টিকেট কেটে ট্রেনে উঠে পড়ুন। ( ট্রেনে সিট পাবার সম্ভাবনা নেই তাই ফেরার সময় বাস ভাল ) ।

লটকন বাগানের মালিকগুলো খুব আন্তরিক তাদের সাথে খারাপ আচরণ করবেন না । তাদেরকে বললেই খাওয়ার জন্য লটকন ছিড়তে দিবে তবে ব্যাগে নিতে পারবেন না। লটকন নিয়ে আসতে চাইলে বটেশ্বর বাজার অথবা মরজাল বাজার থেকে কিনে নিয়ে আসুন৷

আর দেশ আমার পরিষ্কার রাখার দায়িত্ব আমার । যেখানে সেখানে ময়লা ফেলবেন না । ( নরসিংদী যেহেতু আমাদের এলাকা আপনারা টিম করে আসলে আমাকে আগে জানালে সময়ের সাথে মিললে আমি আপনাদেরকে ঘুরিয়ে দেখাতে পারবো )

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here