অভিষেক ম্যাচেই আজ সুযোগ কাজে লাগাতে চান আরিফুল হক,মুস্তাফিজ-মেহেদী বিস্রামে

0
269

ওয়ানডে অভিষেক হচ্ছে আরিফুল হকের আজ। শামসুল হক চট্টগ্রামের জহুর আহমদ চৌধুরী স্টেডিয়মে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে টসে জিতে বোলিং করছে বাংলাদেশ। দলে তিনটি পরিবর্তন।

সাইফউদ্দিন আর আবু হায়দার শুরুতেই বাংলাদেশকে এনে দিয়েছেন উইকেট। আউট হয়ে ফিরেছেন জিম্বাবুয়ের দুই ওপেনার সেফাস ঝুয়াও ও হ্যামিল্টন মাসাকাদজা। নিজের প্রথম ওভারের তৃতীয় বলেই ঝুয়াওকে বোল্ড করেন সাইফ। আবু হায়দারের দ্বিতীয় ওভারের চতুর্থ বলে ওই বোল্ডই হয়েছেন অধিনায়ক মাসাকাদজা। এই প্রতিবেদন লেখার সময় জিম্বাবুয়ের সংগ্রহ ৩ ওভারে ২ উইকেটে ৬।

বাংলাদেশ একাদশ: লিটন দাস, ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মোহাম্মদ মিথুন, মাহমুদউল্লাহ রিয়াদ, আরিফুল হক, মোহাম্মদ সাইফউদ্দিন, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), আবু হায়দার রনি ও নাজমুল ইসলাম অপু।

জিম্বাবুয়ে একাদশ: হ্যামিল্টন মাসাকাদজা (অধিনায়ক), সিফাস জুওয়াও, এল্টন চিগুম্বুরা, ব্রেন্ডন টেইলর (উইকেটরক্ষক), শন উইলিয়ামস, পিটার মুর, সিকান্দার রাজা, ডোনাল্ড তিরিপানো, ওয়েলিংটন মাসাকাদজা, কাইল জার্ভিস ও রিচার্ড এনগারাভা।

শুরুতেই সফরকারীদের দুই ওপেনারকে ফিরিয়ে দিলেন লাল-সবুজ জার্সিধারীরা। সবশেষ হ্যামিল্টন মাসাকাদজাকে ইনসাইড এজ করে প্যাভিলিয়নে পধ ধরালেন আবু হায়দার রনি।

প্রথম দুই ওয়ানডেতে দাপুটে জয়ে সিরিজ জয় নিশ্চিত করেছে বাংলাদেশ। তৃতীয় ও শেষ ওয়ানডে জিতে জিম্বাবুয়েকে বাংলাওয়াশের স্বাদ দিতে চান টাইগাররা। সেই লক্ষ্যে সূচনাটা শুভ হলো স্বাগতিকদের।

এ ম্যাচে বড় নিয়ামক হতে পারে শিশির। এটি দুদলের মধ্যে পার্থক্য গড়ে দিতে পারে। তা মাথায় রেখে শুক্রবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে আগে ফিল্ডিং নেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

সূচনালগ্নেই তার সিদ্ধান্তকে যৌক্তিক প্রমাণ করেন মোহাম্মদ সাইফউদ্দিন। সিফাস জুওয়াও ক্লিন বোল্ড করে দলকে প্রথম সাফল্য এনে দেন তিনি।

টানা তৃতীয় ও সব মিলিয়ে চতুর্থবার জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশের সামনে বাংলাদেশ। মাশরাফি জানিয়েছেন, একাদশ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা যাই হোক জয় দিয়ে সিরিজ শেষ করতে চান তিনি।

এ ম্যাচে বাংলাদেশ একাদশে এসেছে তিন পরিবর্তন। অভিষেক দুই ম্যাচে গোল্ডেন ডাক মারা ফজলে মাহমুদ রাব্বির জায়গায় একাদশে ঢুকেছেন ইনফর্ম সৌম্য সরকার।

পরীক্ষিত মেহেদী হাসান মিরাজকে রেস্টে রাখা হয়েছে। তার স্থলাভিষিক্ত হয়েছেন আরিফুল হক। এর মধ্য দিয়ে সীমিত ওভারের ক্রিকেটে অভিষেক ঘটলো এ পেস অলরাউন্ডারের। বিশ্রাম দেয়া হয়েছে মোস্তাফিজুর রহমানকে। তার স্থানে অন্তর্ভুক্ত হয়েছেন আবু হায়দার রনি।

গত ম্যাচের সময়ই খুলনা থেকে উড়িয়ে আনা হয়েছে সৌম্য সরকার। তিনি আজ খেলছেন। তাঁকে জায়গা দিতে সরে দাঁড়াতে হচ্ছে ফজলে রাব্বিকে। অভিষেকে শন্য রানে ফেরার পর গত ম্যাচেও তিনি শূন্য মেরেছিলেন। টিম ম্যানেজমেন্ট হয়তো তাঁকে আপাতত আর সুযোগ দিতে চাচ্ছেন না।

মোস্তাফিজুর রহমানকে দেওয়া হয়েছে বিশ্রাম। তাঁর জায়গায় খেলবেন আবু হায়দার। অফ স্পিনার মেহেদী হাসান মিরাজকে বসিয়ে মাঠে নামানো হচ্ছে ব্যাটসম্যান আরিফুল হককে।

বাংলাদেশ দল: লিটন, ইমরুল, সৌম্য, মুশফিক, মাহমুদউল্লাহ, মিঠুন, আরিফুল, আবু হায়দার, মাশরাফি (অধিনায়ক), নাজমুল অপু, সাইফউদ্দিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here