দুই তুর্কি মন্ত্রীর ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

0
131

তুরস্কের দুই মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। অ্যান্ড্রু ব্রানসন নামে এক মার্কিন যাজককে আটক ও দুই বছর বন্দি রাখার প্রতিবাদে এই সিদ্ধন্ত নিয়েছে যুক্তরাষ্ট্র।

আটক ওই মার্কিন যাজকের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ এনেছে তুরস্ক সরকার। তবে তুরস্কের এ অভিযোগ ভিত্তিহীন বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র।

এদিকে তুরস্কের যে দুই মন্ত্রীর ওপর যুক্তরাষ্ট্র অবরোধ দিয়েছে তারা হলেন, বিচারমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী। দুই মন্ত্রীর স্থাবর-অস্থাবর সম্পত্তি এই মার্কিন নিষেধাজ্ঞার আওতায় আসবে।

তুরস্ক বলছে, ওই যাজক কুর্দি বিদ্রোহী দলকে সমর্থন করেন। তুরস্কে সম্প্রতি যে ব্যর্থ অভ্যুত্থান হয়েছে তার সঙ্গে এই গোষ্ঠী জড়িত বলেও তুরস্ক সরকার মনে করে।

তবে যুক্তরাষ্ট্রের এ অবরোধের যথাযথ জবাব দেয়া হবে বলে মন্তব্য করে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেছেন, এই ‘শত্রুতামূলক পদক্ষেপের’ জবাব দেয়া হবে।

২০১৬ সাল থেকে মার্কিন ধর্মযাজক অ্যান্ড্রু ব্রানসনকে আটকে রাখার পেছনে তুরস্কের বিচারমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী মূল ভূমিকা পালন করেছেন বলে মনে করছে যুক্তরাষ্ট্র। সে কারণে তাদের দুইজনের ওপর এ অবরোধ আরোপ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here