নিসচা আন্দোলন : নয় থানায় ২৮ মামলা

0
190

দেশইনফো ডেস্ক: নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে উসকানি দেয়ার অভিযোগে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী ও জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর বিরুদ্ধে মামলা হয়েছে।

সোমবার সকালে ঢাকা মহানগর হাকিম এইচএম তোয়াহার আদালতে মামলাটি করেন জননেত্রী পরিষদের সভাপতি এবি সিদ্দিকী। মামলায় বিএনপির এ তিন নেতাকে রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রের জন্য অভিযুক্ত করা হয়েছে।

আদালত বাদীর জবানবন্দি গ্রহণের পর মামলাটি তদন্ত করে পুলিশকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। মামলার এজাহারে বলা হয়, চলতি মাসের ৪ আগস্ট আমীর খসরু মাহমুদ চৌধুরীর একটি অডিও ক্লিপ সামাজিকমাধ্যমে ভাইরাল হয়। যেখানে শোনা যায়- কুমিল্লায় অবস্থানরত নওমি নামে এক কর্মীর সঙ্গে কথা বলছেন তিনি। নওমিকে তিনি বলছেন- ঢাকা এসে লোকজন নিয়ে নেমে পড়তে। অন্যদিকে মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও রুহুল কবির রিজভীর হুকুমে নিরাপদ সড়ক চাই আন্দোলনে কোমলমতি ছাত্রছাত্রীদের মধ্যে ছাত্রদলের লোকজন ঢুকে পড়ে। এ ছাড়া মির্জা ফখরুল ও রুহুল কবির রিজভীর হুকুমে কোমলমতি ছাত্রছাত্রীদের আন্দোলনের মধ্যে ছাত্রদলের কর্মীদের ঢুকিয়ে দিয়ে উত্তরায় এনা পরিবহনের দুই বাসে অগ্নিসংযোগ, ঝিগাতলায় আওয়ামী লীগ অফিসে ভাঙচুর ও হামলা করে কর্মীদের আহত করেছে।

মামলায় আরও উল্লেখ করা হয়, আসামিরা সরকারের বিরুদ্ধে অন্তর্ঘাত ও ষড়যন্ত্র লিপ্ত হয়ে এ আন্দোলনের সঙ্গে যুক্ত হয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করে জনমনে আতঙ্ক সৃষ্টি করেছেন।

এদিকে, নৌমন্ত্রী শাজাহান খানের পদত্যাগ এবং নিহত দুই শিক্ষার্থীর ঘাতক বাসচালকের ফাঁসিসহ ৯ দফা দাবিতে গড়ে ওঠা ছাত্র আন্দোলনকে ঘিরে রাজধানীর ৯ থানায় ২৮টি মামলা হয়েছে।

এসব মামলায় হাজার হাজার অজ্ঞাত ব্যক্তিকে আসামি করা হয়েছে। তবে মোট আসামির সংখ্যা নিশ্চিত করতে পারলেও ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) জানিয়েছে- এ পর্যন্ত ১৪ জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতার আসামিদের ভাঙচুরসহ বিভিন্ন অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। তবে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফটোগ্রাফার শহীদুল আলম ও অভিনেত্রী কাজী নওশাবা আহমেদকে গ্রেফতার দেখানো হয়েছে সামাজিকমাধ্যম ফেসবুকে বক্তব্য দেয়ার অভিযোগে।

এদিকে আট দিনের টানা আন্দোলনে পুলিশ ও ছাত্রলীগসহ সরকারদলীয় নেতাকর্মীদের হামলায় তিন শতাধিক শিক্ষার্থী আহত হয়েছেন বলে জানা গেছে। এর মধ্যে গত দুদিনে শুধু সায়েন্স ল্যাবরেটরি ও ঝিগাতলাতেই দুই শতাধিক শিক্ষার্থী আহত হয়েছেন।

গত ২৯ জুলাই কুর্মিটোলায় জাবালে নূর পরিবহনের বাসচাপায় শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের একাদশ শ্রেণির বিজ্ঞানবিভাগের ছাত্রী দিয়া খানম মীম ও দ্বাদশ শ্রেণির ছাত্র আবদুল করিম রাজীব নিহত হন। এ ছাড়া ১৩ জন আহত হন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here