ডিএসসিসি এলাকায় মশক নিধনে ক্র্যাশ প্রোগ্রাম

0
173

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন(ডিএসসিসি) এলাকায় মশক নিধনে তৃতীয় পর্যায়ে এক যোগে ৫৭টি ওয়ার্ডে পক্ষকাল ব্যাপী বিশেষ ক্র্যাশ প্রোগ্রাম শুরু হয়েছে।
সোমবার রাজধানীর ইস্কাটনে ডেঙ্গু প্রতিরোধে এডিস মশার লার্ভা বা প্রজননস্থল সনাক্তকরণ ও ধ্বংসে বিশেষ ক্র্যাশ প্রোগ্রামের উদ্বোধন করেন ডিএসসিসি মেয়র সাঈদ খোকন।
এসময় মেয়র বলেন, বিগত ২-৩ বছরের তুলনায় ডেঙ্গুর প্রবনতা সামান্য বেড়েছে। আক্রান্তের সংখ্যা তুলনামূলকভাবে বেশি হলেও উদ্বোগ জনক বা আতঙ্কিত হওয়ার কিছুই নেই। ডেঙ্গু আমাদের নিয়ন্ত্রণে রয়েছে। আমরা প্রথম পর্যায়ে প্রায় ১৫ হাজার বাসা বাড়িতে ডেঙ্গু মশার লার্ভা ধ্বংস করেছি। দ্বিতীয় পর্যায়ে ধানমন্ডি ও কলাবাগান এলাকায় ১৭ হাজার বাসাবাড়িতে লার্ভা ধ্বংস করেছি। এই এলাকার প্রায় ৩৭ শতাংশ বাড়িতে ডেঙ্গু মশার লার্ভা পাওয়া যায়।
তিনি বলেন, গতবছর চিকুন গুনিয়ার পাদুর্ভাব বেশি ছিলো। আমরা তা নিয়ন্ত্রণ করেছি। এছর চিকুনগুনিয়া নেই। হাসপাতাল, গণমাধ্যম ও আমাদের কর্মীদের থেকে পাওয়া তথ্যে এবার কিছুটা ডেঙ্গুর প্রবণতা বেড়েছে। বিগত দুই-তিন বছরের তুলনায় এবছর ডেঙ্গু আক্রান্তের সংখ্যা তুলনামূলক বেড়েছ। কিন্তু তা উদ্বেগ জনক নয়, আতঙ্কিত হওয়ার কিছু নেই। আজ তৃতীয় পর্যায়ে এক যোগে ৫৭টি ওয়ার্ডে পক্ষকাল ব্যাপী বিশেষ ক্র্যাশ প্রোগ্রাম শুরু হয়েছে। আমাদের কাজ চলছে।
এ সময় তিনি ঢাকা দক্ষিণের মেয়র হিসেবে পার্শ্ববর্তী সিটি কর্পোরেশনগুলোকেও তাদের সঙ্গে একযোগে বিশেষ প্রোগ্রাম হাতে নেওয়ার আহ্বান জানান।
বিশেষ ক্র্যাশ প্রোগ্রামের উদ্বোধন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ডিএসসিসির সচিব মো. শাহাবুদ্দিন খান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. শেখ সালাহউদ্দিন, স্থানীয় কাউন্সিলর কামরুজ্জামান কাজল, হাসিবুর রহমান মানিক প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here