বাংলাদেশে নিষিদ্ধ হচ্ছে ‘খাত’, আমদানি চক্রের ২০-২২ জন শনাক্ত

0
158

স্টাফ করেসপন্ডেন্ট: ‘গ্রিন টি’র নামে আমদানি করা মাদকদ্রব্য ‘খাত’ বা ‘এনপিএস’ (নিউ সাইকোট্রফিক সাবসটেনসেস) নিষিদ্ধ করা হচ্ছে বাংলাদেশে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর (ডিএনসি) সম্প্রতি এ সংক্রান্ত একটি প্রস্তাব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছে। এনপিএস আমদানি রপ্তানিতে ২০-২২ জনের একটি চেইন আমরা শনাক্ত করা হয়েছে।

বুধবার (৩ অক্টোবর) রাজধানীর তেজগাঁওয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের প্রধান কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা জানান প্রতিষ্ঠানটির মহাপরিচালক (ডিজি) জামাল উদ্দীন আহমেদ।

ডিজি বলেন, এনপিএস নতুন মাদক হওয়ায় আমাদের তালিকাভুক্ত নয়। তাই এটিকে নিষিদ্ধ করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে ইতোমধ্যে প্রস্তাব পাঠানো হয়েছে। তবে নিষিদ্ধের ঘোষণাপত্র এখনো আমাদের হাতে পৌঁছায়নি, আশা করছি শিগগিরই এটি আমরা
পেয়ে যাবো। তবে প্রস্তাবিত নতুন মাদক আইনে যে কোনো নতুন মাদক অন্তর্ভুক্তির বিষয়টি আরো সহজ করা হয়েছে বলেও জানান তিনি।

বৈধতার লাইসেন্স থাকার পরও কেন বারগুলোতে হানা দেয়া হচ্ছে? সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক বলেন, বারের লাইসেন্স দেয়ার ক্ষেত্রে অন্যতম শর্ত হচ্ছে বারটির মদ সংগ্রহের স্থান ও কি
পরিমাণ সংগ্রহ করছে এগুলো নিয়মিত জানাতে হবে। এ ধরনের অভিযানকে মনিটরিং বলা যেতে পারে।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮ তৈরি করা হয়েছে। আইনে নতুন করে একটি ধারা যুক্ত করা হয়েছে। নতুন আইনটি পাস হলে খুব সহজেই গডফাদার, রাঘব  বোয়ালদের আইনের আওতায় আনতে পারব।

টিটি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here