ফাইনাল খেলা অনূর্ধ্ব-১৫ ফুটবল দল

0
209

দেশইনফো ডেস্ক: আজ ভুটানকে হারালেই মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৮ ফুটবল চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠে যাবেন মৌসুমী, মারিয়া মান্ডারা। থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে বাংলাদেশ-ভুটান দ্বিতীয় সেমিফাইনাল শুরু হবে সন্ধ্যা ৭টায়।

চাংলিমিথাংয়ে বাংলাদেশের মেয়েদের রেকর্ড মন্দ নয়। এই স্টেডিয়ামেই গত মাসে সেমিফাইনালে ভুটানকে ৫-০ গোলে হারিয়ে ফাইনালে খেলেছিল লাল-সবুজের কিশোরীরা। সেই একই ভেন্যু। একই প্রতিপক্ষ। আরেকটি সেমিফাইনাল। পার্থক্য শুরু টুর্নামেন্টের। সেবার অনূর্ধ্ব-১৫ এবার অনূর্ধ্ব ১৮। ভুটানকে হারানোর টাটকা সুখস্মৃতি নিয়ে আজ মাঠে নামবেন ডিফেন্ডার আঁখি খাতুন। তহুরা, মারিয়া, অনুচিংরাও রয়েছেন এই তালিকায়।

এক বছরের কম সময়ের মধ্যে দুটি সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলা হয়ে গেছে মেয়েদের অনূর্ধ্ব-১৫ ফুটবল দলের। সাফের আরও একটি টুর্নামেন্টের ফাইনালে খেলার হাতছানি। ভুটানের বিপক্ষে বাংলাদেশের রেকর্ড বরাবরই ঋদ্ধ। জাতীয় দল কিংবা বয়সভিত্তিক কোনো পর্যায়েই হারের রেকর্ড নেই লাল-সবুজদের। ভুটানের মাটিতে ভুটানকে তো হারিয়েছেই; গত ডিসেম্বরে ঢাকায়ও হেরেছে ভুটান। সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে মারিয়া, তহুরাদের কাছে ৩-০ গোলে হেরেছে ভুটানের কিশোরীরা। সেই হিসাবে আজ ফেভারিট হিসেবেই ভুটানকে মোকাবেলা করতে নামবেন কোচ গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা।

সাফে এবার দুর্দান্ত সূচনা করেছে বাংলাদেশের মেয়েরা। গ্রুপপর্বের প্রথম ম্যাচে পাকিস্তানকে ১৭-০ গোলে উড়িয়ে দিয়ে শুরু। দ্বিতীয় ম্যাচে নেপালকে ২-১ গোলে হারিয়ে বি-গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ চারে। চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে সেমিতে এ-গ্রুপ রানার্সআপ ভুটানকে পেয়েছে বাংলাদেশ। এদিকে একইদিন আরেক সেমিফাইনালে মুখোমুখি হবে ভারত ও নেপাল।

ভারত এ-গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে সেমিতে জায়গা করে নিয়েছে। বি-গ্রুপ রানার্সআপ হয়ে নেপাল পেয়েছে শেষ চারের টিকিট। গ্রুপপর্বে বাংলাদেশের মতো ভারতও দু’ম্যাচেই জিতেছে। ভুটানকে হারিয়েছে ৪-০ গোলে এবং মালদ্বীপের বিপক্ষে জয় ৮-০ ব্যবধানে। নেপাল বাংলাদেশের কাছে হারলেও পাকিস্তানকে ১২-০ গোলে হারিয়ে সেমিতে জায়গা করে নিয়েছে। কোনো ম্যাচ না জিতেই গ্রুপপর্ব থেকে বিদায় নিয়েছে পাকিস্তান ও মালদ্বীপ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here