শ্রমিকদের মজুরি ১৬ হাজার করার দাবি

0
325

স্টাফ করেসপন্ডেট: সকল গ্রেডের মজুরি একসাথে ঘোষণা ও পোশাক শ্রমিকদের মোট মজুরি ১৬ হাজার টাকা ঘোষণার দাবি জানিয়েছে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতি।

শুক্রবার ৫ অক্টোবর জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনে তারা এ দাবি জানান।

মানববন্ধনে বক্তারা বলেন, মালিক পক্ষের সাথে গত ১৩ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর বরতে শ্রম প্রতিমন্ত্রী পোশাক শ্রমিকদের সর্বনিম্ন গ্রেডে মজুরি ঘোষণা করেছে ৮ টাকা। অথচ শ্রমিকরা গত দুই বছর থেকে দাবি করে আসছে ১৬ হাজার টাকা। সেই দাবিকে উপেক্ষা করে কেবলমাত্র একটি গ্রেডের মজুরি যে পরিমাণ ঘোষণা করা হয়েছে। যে টাকা দিয়ে শ্রমিকদের পক্ষে জীবন যাপন করা সম্ভব না।

বক্তারা বলেন, রপ্তানি আয়ের এর শীর্ষ এই খাতে রফতানি আয় বেড়েছে গত পাঁচ বছরে প্রায় ২৫ শতাংশ। অথচ শ্রমিক সংখ্যা আগের মতই আছে শ্রমিকদের যথাযথ জুরি দিলে উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে। বক্তারা অভিযোগ করে বলেন, ১৬ হাজার টাকা দাবি উপেক্ষা করা হয়েছে। একই সাথে শ্রমিকরা যাতে এ বিষয়ে প্রতিবাদ না করতে পারে তার জন্য ইন্ডাস্ট্রিয়াল পুলিশ সহ সরকারি বিভিন্ন সংস্থা নানা রকম হুমকি প্রদান করে যাচ্ছে।

বক্তারা বলেন, যে মজুরি ঘোষণা করা হয়েছে সেটিও কার্যকর হবে ডিসেম্বর বা জানুয়ারিতে। এটি নির্বাচনকালীন সময় শ্রমিকদের নির্বাচনি রাজনীতির বলি না করে উৎপাদনের স্বার্থে অতি দ্রুত শ্রম আইনের বিধান অনুযায়ী বিভিন্ন সংগঠনের আপত্তি পত্র বিবেচনায় আনার আহ্বান জানান তারা।

মানববন্ধনে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি তাসলিমা আক্তার ,ট্রেড ইউনিয়ন ফেডারেশনের সভাপতি সাহা আতিকুল ইসলাম, গণসংহতি আন্দোলনের নেতা ফিরোজ আহমেদ, নারী সংহতির সভাপতি শ্যামলী শীল প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here